kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

অ্যাপে উচ্চ আদালতের খোঁজখবর

তুসিন আহমেদ   

১ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাপে উচ্চ আদালতের খোঁজখবর

কাজের প্রয়োজনে অনেককেই উচ্চ আদালতে দৌড়াদৌড়ি করতে হয়। আদালতের কোনো খবর পেতেও বিপাকে পড়তে হয়। তবে এবার কিছুটা ঝামেলা থেকে বাঁচা যাবে ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ কজ লিস্ট’ নামের অ্যাপের কারণে। আদালতের কর্মকর্তা-কর্মচারী থেকে সাধারণ ব্যবহারকারীরা, সর্বোপরি বিচারপ্রার্থীরা সহজে অনলাইনে সুপ্রিম কোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। এতে বিচারপ্রার্থী সাধারণ মানুষ ঢাকায় না এসেই মামলার হালনাগাদ ফলাফলসহ সব শেষ তথ্য তাৎক্ষণিক জানতে পারবেন।

অ্যাপটির ইউএক্স ডিজাইন ছিমছামভাবে তৈরি করা হয়েছে। এতে ব্যবহারকারীরা সহজেই অ্যাপটির বিভিন্ন ফিচার বুঝতে পারবেন।

মোবাইল ফোনে অ্যাপটি ডাউনলোড করার পর তা ওপেন করলে প্রথমে লেখা আছে, ‘কজ লিস্ট। সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ।’ এর ঠিক নিচে ‘ইন্টার’ নামে একটি বাটন রয়েছে। এতে ক্লিক করার পর তিনটি বাটন আসবে। প্রথম বাটনটি হলো, ‘অ্যাপিলেট ডিভিশন’। দ্বিতীয়টি বাটনটি ‘হাইকোর্ট ডিভিশন’। আর তৃতীয় বাটনটি হলো ‘অ্যাডভান্সড সার্চ’।

অ্যাপিলেট ডিভিশন ক্লিক করলে বিভিন্ন কোর্টের নম্বর অনুযায়ী হাজিরার তালিকা পাওয়া যাবে। অ্যাপটির ডান দিকে মেনুবার রয়েছে। সেখানে বুকমার্ক করার অপশন পাওয়া যাবে। চাইলে অ্যাপটি বন্ধ করার বাটনও রয়েছে। 

এতে সব তথ্যের ভিড়ে যেন ব্যবহারকারীকে হারিয়ে যেতে না হয়, সে জন্য রয়েছে বুকমার্ক সুবিধা। অ্যাপটির ডান পাশের মেনুতে পাওয়া যাবে অপশনটি। চাইলে পরে দেখার জন্য প্রয়োজনীয় তথ্যও বুকমার্ক করা যাবে।

অ্যাপটিতে রয়েছে অ্যাডভান্স সার্চ অপশন। সেখানে ডিভিশন, কেস ক্যাটাগরি, কেস টাইপ ও সাল অনুযায়ী সার্চ করা যাবে।

অ্যাপটির সাইজ ১.৩ মেগাবাইট। কয়েক দিন আগে অ্যাপস্টোরে উন্মুক্ত করা অ্যাপটি এরই মধ্যে ইনস্টল হয়েছে এক হাজারের বেশি। অ্যাপটির রেটিং ৪.৩। কিছু দিনের মধ্যে এটি আইওএস সংস্করণেও পাওয়া যাবে।

ডাউনলোড লিংক https://urlzs.com/wiXfP

মন্তব্য



সাতদিনের সেরা