kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

টিপস

প্লেস্টোর থেকে অ্যাপ ডাউনলোডে সমস্যা?

রিয়াদ আরিফিন   

২৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্লেস্টোর থেকে অ্যাপ ডাউনলোডে সমস্যা?

অনেক সময় প্লেস্টোর থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে গেলে ডাউনলোড পেন্ডিং, ফেইলড ইত্যাদি নোটিফিকেশন দেখিয়ে ডাউনলোড বন্ধ হয়ে যায়। আবার অনেক সময় প্লেস্টোরের পেজ লোড নেয় না কিংবা স্ক্রিন কালো হয়ে থাকে। সমস্যার ধরন এমন হলে কিছু পদ্ধতি অনুসরণ করে তা সমাধান করা যেতে পারে।

 

ইন্টারনেট ঠিকঠাক চলছে তো

অনেক সময় মোবাইল ইন্টারনেটের প্যাকেজ শেষ হয়ে যাওয়া কিংবা মেয়াদ শেষ হয়ে যাওয়া অথবা ওয়াই-ফাইয়ের সমস্যার কারণে অ্যাপ ডাউনলোড প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। তাই ইন্টারনেট সংযোগ যাচাই করতে হবে সবার আগে।

আবার অনেক ক্ষেত্রে বড় সাইজের অ্যাপ্লিকেশনগুলো মোবাইল ডাটা দিয়ে ডাউনলোড হয় না। এ জন্য প্লেস্টোরের সেটিংস অপশনে গিয়ে ‘ডাউনলোড ওভার ওয়াই-ফাই অনলি’ অপশনটি বন্ধ করে নিতে হবে।

এ ছাড়া অনেক সময় ভিপিএন সার্ভিস চালু থাকলেও ডাউনলোডে সমস্যা হয়। তাই এটিও বন্ধ করলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে এমনিতেই।

 

মুছে ফেলতে হবে ডাটা ক্যাশ ফাইল

ইন্টারনেট সংযোগ সচল থাকার পরও ডাউনলোডে সমস্যা হলে গুগল প্লেস্টোর ও প্লে সার্ভিসের ডাটা ও ক্যাশ ক্লিয়ার করতে হবে। এ জন্য প্রথমে ফোনের সেটিংস থেকে ইনস্টল্ড অ্যাপ অপশনে যেতে হবে। সেখানে ফোনে থাকা সব অ্যাপের তালিকা দেখাবে। ওখান থেকে গুগল প্লেস্টোর ট্যাপ করতে হবে। এরপর সেখান থেকে ‘Clear Data’ I ‘Clear Cache’ অপশন দুটিতে ট্যাপ করতে হবে। একই পদ্ধতিতে ওই তালিকা থেকে গুগল প্লে সার্ভিস, গুগল অ্যাকাউন্ট ম্যানেজার, গুগল সার্ভিসেস ফ্রেমওয়ার্ক ইত্যাদি অ্যাপের ডাটা ও ক্যাশ ডিলিট করতে হবে।

 

পুনরায় গুগল অ্যাকাউন্টে লগইন

অনেক সময় গুগলের অ্যাকাউন্টজনিত কোনো সমস্যার কারণেও অ্যাপ্লিকেশন ইনস্টল প্রক্রিয়া ব্যাহত হয়। তাই ডিভাইস থেকে অ্যাকাউন্ট রিমুভ করে পুনরায় লগইন করলেও সমাধান হতে পারে।

 

ফ্যাক্টরি রিসেট

থার্ড পার্টি কোনো অ্যাপ কিংবা ম্যালওয়্যারের আক্রমণের কারণে প্লেস্টোরের সমস্যা হলে ফোনের ফ্যাক্টরি রিসেট দিতে পারেন। সেটিংস থেকে ব্যাকআপ অ্যান্ড রিসেট অপশনে গেলে সুবিধাটি পাওয়া যাবে। ফ্যাক্টরি রিসেটের কারণে মেমোরিতে থাকা সব ডাটা মুছে যাবে। তাই রিসেট করার আগে গুরুত্বপূর্ণ ফাইলগুলো অন্য কোনো ডিভাইসে কপি করে রাখতে হবে। একই সঙ্গে রিসেট দেওয়ার আগে ফোন থেকে গুগল অ্যাকাউন্ট রিমুভ করে নিতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা