kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

গেম

হোয়াইট ডেথের খোঁজে

এস এম তাহমিদ   

১৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



হোয়াইট ডেথের খোঁজে

রোল প্লেয়িং গেমের মধ্যে সবচেয়ে সমাদৃত সিরিজ ‘ডানজনস অ্যান্ড ড্রাগনস’। ডিঅ্যান্ডডি দুনিয়ার বেশ কিছু জায়গা নিয়ে তৈরি করা হয়েছিল আলাদা আলাদা কিছু গেম, যার একটি ‘নেভারউইন্টার নাইটস’। পিসির জন্য গেমটি শুরুতে প্রকাশ করা হলেও পরে অ্যানড্রয়েড ট্যাবলেটের জন্যও গেমটি ছাড়া হয়। এখনকার হাই রেজল্যুশন বিশাল ডিসপ্লের  ফোনগুলোতে চমৎকার মানিয়ে যায় এ গেমটি।

গেমের শুরুতে দেখা যাবে, রাজ্যে হঠাৎই দেখা দিয়েছে এক রহস্যময় রোগ। ‘হোয়াইট ডেথ’ নামের এ রোগে রাজ্যের বেশির ভাগ মানুষ এরই মধ্যে মারা গিয়েছে বা যাচ্ছে। রাজ্যের কেন্দ্রবিন্দু ক্যাসল নেভারউইন্টারের লেডি এব্রিয়েথ গেমারকে দায়িত্ব দিয়েছে ‘হোয়াইট ডেথ’ মহামারির কারণ এবং সেটি থামানোর উপায় খুঁজে বের করার জন্য। শুরুতে চারটি পৌরাণিক জন্তু-জানোয়ার ধরে আনতে বলা হবে, যাদের ব্যবহার করে তৈরি করা যেতে পারে হোয়াইট ডেথের ওষুধ। এর মধ্যেই গেমার জানতে পারবেন, এ রোগ প্রাকৃতিকভাবে ছড়ায়নি; বরং  নেভারউইন্টার রাজ্যের পতন ঘটাতে ছড়ানো হয়েছে। কারা আছে এর পেছনে, তাদের কিভাবে দমন করা যায়, তা নিয়েই গেমের বাকি অংশ।

পুরো গেমটি খেলতে সময় লাগবে ৬০ ঘণ্টা। এর বাইরেও আছে অনেক সাইড কোয়েস্ট, আছে আরো ডিএলসি। অনায়াসে শত ঘণ্টা গেমটিতে ব্যয় করা যাবে। গেমার চলার পথে বেশ কিছু চরিত্র বা সঙ্গীও পাবেন, যারা গেমারকে সাহায্য করবে শত্রু দমন ও অন্যান্য কাজে। গেমটি খেলতে হবে থার্ড পারসন আইসোমেট্রিক ভিউতে। কমব্যাট ঘরানা টার্ন-বেজড, অর্থাৎ দাবা খেলার মতো। অ্যাকশন নয়, বুদ্ধির পরিচয়ই গেমটির মূল।

পিসি গেমের পোর্ট হওয়ায় গেমটিতে নেই কোনো ইন অ্যাপ পারচেজের প্রয়োজন। শুধু ডিএলসিগুলো কিনতে হবে। আছে কুইক সেভ, মনের মতো চরিত্র তৈরি করার সুবিধা। ওপেন ওয়ার্ল্ড হওয়ায় যেদিকে ইচ্ছা যাওয়া যাবে, মাল্টিপ্লেয়ারের অপশনও বাদ পড়েনি। গেমটির দুনিয়া শুধু মোবাইল নয়, ওপেন ওয়ার্ল্ড সব গেমের মধ্যে অন্যতম বড়। গ্রাফিকস ফোনের তুলনায় খারাপ নয়, তবে ২০০২ সালের পিসি গেমের পোর্ট থেকে খুব হাই ডেফিনিশন গ্রাফিকস আশা করাও ভুল।

যাঁরা মাল্টিপ্লেয়ারের যুগে কাহিনিনির্ভর সিঙ্গেল প্লেয়ার গেম খুঁজছেন, তাঁদের জন্য আদর্শ এই গেম। 

 

খেলতে যা যা লাগবে

বড়, উচ্চ রেজল্যুশনের ডিসপ্লে, অন্তত ২ গিগাবাইট র‌্যাম এবং অ্যানড্রয়েড ৫ ললিপপ লাগবে গেমটি খেলতে।

 

ডাউনলোড লিংক

https://urlzs.com/kB7hY [AÅvbWÈGqW]

মন্তব্য



সাতদিনের সেরা