kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

হজে সঙ্গী হোক স্মার্টফোন

শুরু হয়ে গেছে হজের মৌসুম। অন্যান্য দেশের হাজিদের ন্যায় বাংলাদেশের হাজিরাও হাজির হবেন মক্কা-মদিনায়। বিদেশ বিভূয়ে দারুণ কাজে আসতে পারে একটা স্মার্টফোন। কীভাবে? জানাচ্ছেন তুসিন আহম্মেদ

১৩ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



হজে সঙ্গী হোক স্মার্টফোন

হজ গাইড অ্যাপ

স্মার্ট এই যুগে হজের নানা তথ্য জানতে কাগজের বইয়ের ওপর ভরসা করতে হবে না, যদি হাতে থাকে একটি স্মার্টফোন। হজের নানা তথ্য জানাতে চমৎকার একটি অ্যাপ ‘হজ গাইড’। দেশি অ্যাপটিতে মক্কা-মদিনার সময়, হজে করণীয়, স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান, দিকনির্দেশনা, হজ সংবাদ, প্রয়োজনীয় তথ্য, হাজি প্রফাইল, আবহাওয়া, কোরআন শরিফ, ঐতিহাসিক স্থান মেন্যু রয়েছে। নিবন্ধন করে একবার হালনাগাদ করে নিলে বিভিন্ন তথ্য মুঠোফোনে চলে আসবে।

তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন অ্যাপটি তৈরি করেছ। অ্যাপটিতে কোরআন শরিফের ১১৪টি সুরা বাংলা, ইংরেজি ভাষায় দেখা ও শোনার ব্যবস্থা আছে। স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান মেন্যুতে মক্কা-মদিনার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রের অবস্থান দেখা যাবে।

অ্যাপটি ইউজার ইন্টারফেস সুন্দর হোম পেইজে হজ সম্পর্কে নানা তথ্য খুঁজে পাওয়া যাবে। জানা যাবে হজের ঐতিহাসিক স্থানের বর্ণনা। অ্যাপটির মাধ্যমে প্রাক-নিবন্ধন এবং হজ পোর্টালের যাবতীয় তথ্য দেখে নেওয়া যাবে। এ ছাড়া অ্যাপের সেটিংস অপশন থেকে চাইলে অ্যাপলে থিম পরিবর্তন করে নেওয়া যাবে।

৫.৮ মেগাবাইটের অ্যাপটি ১০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে। এই ঠিকানা http://bit.ly/2XBNEjA থেকে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এবং https://apps.apple.com/sa/app/haj-guide/id1387764857 থেকে আইওএস ব্যবহারকারীরা বিনা মূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

 

লোকেশন খুঁজে দেবে যে অ্যাপ

মক্কায় তাঁবু ও বাসস্থান খুঁজে নিতে হজযাত্রীরা সমস্যার সম্মুখীন হন। এ সমস্যা সমাধানের জন্য রয়েছে ‘মিনা লোকেটর’ নামে একটি অ্যাপ।

হজের সময় মক্কা ও মদিনায় তাঁবুর সংখ্যা বাড়তে থাকে। তাঁবুর সংখ্যা অনেক বেড়ে গেলে হজযাত্রীদের নিজের থাকার অবস্থান খুঁজে নিতে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এ ধরনের সমস্যা থেকে উত্তরণের জন্য হজযাত্রীদের সহায়তা করবে এই অ্যাপ। মিনা এবং এর আশপাশের এলাকার তাঁবুর অবস্থান জানার জন্যই এই অ্যাপ তৈরি করা হয়েছে। অ্যাপে হজের বিভিন্ন ক্যাম্পের তালিকা পাওয়া যাবে। সেখান থেকে ব্যবহারকারী লোকেশন খুঁজে নিতে পারবেন সহজে। অ্যাপটির ইউজার ইন্টারফেস সুন্দর। ক্যাম্পের তালিকা ধারাবাহিকভাবে সাজানো রয়েছে।

৪.৩ মেগাবাইটের অ্যাপটি এই ঠিকানা http://bit.ly/2XToocM থেকে ডাউনলোড করা যাবে।

 

বিমান হজ ফ্লাইট

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অফিশিয়াল অ্যাপস ‘বিমান হজ ফ্লাইট’। ৮ জুলাই চালু হওয়া এই অ্যানড্রয়েড হজ ফ্লাইট-সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। এই অ্যাপসের মাধ্যমে হজযাত্রীরা ফ্লাইট সম্পর্কিত সব তথ্য, ডিলে নোটিফিকেশন, হজ ফ্লাইট স্ট্যাটাস, হজ ফ্লাইট শিডিউল এবং হজ ইনস্ট্রাকশন (হজ সম্পর্কিত নির্দেশনা) জানতে পারবেন। দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় বিমানের শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট রয়েছে। এসবের খোঁজ পাওয়া যাবে এই অ্যাপে। এই ঠিকানা https://urlzs.com/wcPBj থেকে এটি বিনা মূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

 

মদিনার রাস্তা চেনাবে এই অ্যাপ

‘মদিনা লোকেটর অ্যান্ড হজ জিপিএস ম্যাপস’ আসলে ম্যাপিং অ্যাপ। হজ পালনের সময় হাজিদের কিভাবে কোথায় যেতে হবে, কত দূরত্ব কিংবা হেঁটে ও গাড়িতে গেলে কত সময় লাগতে পারে, তা নির্ধারণ করে দেবে এই অ্যাপ্লিকেশনটি। অ্যাপটি ব্যবহার করতে হলে স্মার্টফোনে জিপিএস চালু রাখতে হবে। জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান নির্ধারণ করে তথ্য জানাবে অ্যাপটি। অ্যাপ্লিকেশনটি https://urlzs.com/24uNC থেকে ডাউনলোড করা যাবে।

 

মোবাইল ফোন রোমিং

চাইলে বাংলাদেশের মোবাইল ফোন রোমিং করে দেশের নম্বরটিই হজে গিয়েও ব্যবহার করতে পারবেন। তবে রোমিংয়ের ক্ষেত্রে খরচ অনেক বেশি হয়। দেশের টেলিকম অপারেটররা হাজিদের জন্য নানা প্যাকেজ দিয়ে থাকে। টেলিকম অপারেটর রবির বান্ডেল প্যাকেট এক হাজার ৪০০ থেকে শুরু করে চার হাজার ৯৯৯ টাকা পর্যন্ত। বিস্তারিত নিয়মাবলি দেখুন এই ঠিকানায়। https://www.robi.com.bd/en/personal/roaming/roaming-offers/hajj-roaming-pack।

গ্রামীণফোনের আনলিমিটেড ডাটা, ২০০ মিনিট কল এবং ১০০ এসএমএসসহ হজের প্যাকেজ মূল্য চার হাজার ৯৯৯ টাকা। বিস্তারিত জানা যাবে এই ঠিকানায় https://www.grameenphone.com/personal/offers/special-offer-hajj-pilgrims।

বাংলালিংকের হজ প্যাকেজ সম্পর্কে জানা যাবে এই ঠিকানায়। https://www.banglalink.net/en/personal/digital-services/devotional/hajj-portal

 

কথা বলা যাবে অ্যাপেও

হোয়াটস অ্যাপ: ‘হোয়াটস অ্যাপ’-এর সাহায্যে বিনা মূল্যে মেসেজ, ছবি ও অডিওবার্তা পাঠানো যায়। ফলে দূরে থেকেও সর্বক্ষণ যোগাযোগ রক্ষা করা যাবে স্বজনদের সঙ্গে। ফেইসবুকের কিনে নেওয়া অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যাবে http://goo.gl/EhH3NY থেকে।

ভাইবার: দেশ-বিদেশে বিনা মূল্যে কথা বলার আরেক জনপ্রিয় অ্যাপ্লিকেশন ‘ভাইবার’। অ্যাপটির সাহায্যে ভয়েস মেসেজ, ভিডিও এবং ছবিও শেয়ার করা যায়। কেউ ফোনকল করলে বা কোনো মেসেজ এলে নোটিফিকেশনের মাধ্যমে তা জানিয়ে দেয়। অ্যাপ্লিকেশনটি http://goo.gl/tgQc7M থেকে ডাউনলোড করা যাবে।

স্কাইপ: বিনা মূল্যে ভয়েস ও ভিডিও কল করার জন্য হাজিদের বিশেষ কাজে লাগবে ‘স্কাইপ’। অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে মোবাইল ফোনের নম্বরেও কল করা যায়। ডাউনলোড করা যাবে http://goo.gl/nXekAY থেকে।

ট্যাঙ্গো: জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন ‘ট্যাঙ্গো’। স্ট্যান্ডার্ড টেক্সট সার্ভিস সুবিধার অ্যাপ্লিকেশনটিতে আছে ভিডিও ভয়েস কল, ফটো শেয়ারিং, ফ্রেন্ড ডিসকভারি ও স্পটিফাই পাওয়ারড মেসেজিংয়ের সুবিধাও। অ্যাপ্লিকেশনটি বিনা মূল্যে https://urlzs.com/igAt6 থেকে ডাউনলাড করা যাবে।

 

অ্যাপেই কোরআন পড়া ও শোনা

হজের সময় একজন হাজিকে নানা কাজের ব্যস্ত থাকতে হয়। যেতে হয় অনেক জায়গায়। এ সময় কোরআন শরিফ হাতে নিয়ে যাতায়াত করাটা একটু কষ্টকর হয়ে যায়। তাই নামিয়ে রাখতে পারেন একটি অ্যাপ—‘কুরআন অর্থসহ অডিও’। এই অ্যাপে আরবিতেও তিলাওয়াত শোনা যাবে। চাইলে নির্দিষ্ট একটি সুরা কিংবা সব সুরার অডিও সংস্করণ একত্রে ডাউনলোড করা যাবে। বাংলায়ও অ্যাপটি ব্যবহার করা যাবে। কোনো সুরা যদি বেশিবার পড়ার প্রয়োজন হয়, তাহলে বারবার খোঁজার দরকার হবে না। অ্যাপটিতে রয়েছে প্রিয় অপশন। সেখানে পছন্দের তালিকায় রাখা যাবে সুরাটি। অ্যাপ্লিকেশনটি বিনা মূল্যে  https://goo.gl/DXCdUJ ঠিকানা থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

 

সময় অনুযায়ী সাইলেন্ট হবে ফোন

হজে গিয়ে নামাজ পড়া বা গুরুত্বপূর্ণ ইবাদত নামাজ পড়ার সময় হঠাৎ সেলফোন বেজে ওঠা বিব্রতকর। এতে যেমন নামাজে বিঘ্ন ঘটে, তেমনি অন্যরাও বিরক্ত হন। যাঁরা নামাজের সময় ফোন সাইলেন্ট বা বন্ধ করতে ভুলে যান, তাঁদের জন্য সহজ সমাধান অ্যাপ ‘অটো সাইলেন্ট অ্যাট প্রেয়ারস টাইম’।

অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে নামাজের সময় আপনার ফোনটি সাইলেন্ট করে দেবে। অ্যাপটি লোকেশন অনুযায়ী নামাজের সময় সাইলেন্ট হবে। চাইলে তা পরিবর্তনও করে নেওয়া যাবে। চাইলে এক ক্লিকে সাইলেন্ট থেকে ফোনের আগের মুডেও ফিরে যেতে পারবেন। আর নামাজ পড়ার সময় ফোনে আসা কলগুলোর কথাও জানিয়ে দেবে অ্যাপটি। অ্যাপ্লিকেশনটি অফলাইনেও কাজ করে। ২.৩ মেগাবাইটের অ্যাপ্লিকেশনটি বিনা মূল্যে https://goo.gl/2fkLR5 এই ঠিকানা থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

মন্তব্য