kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

অ্যাপ বার্তা

ছবি হোক পেইন্টিংয়ের মতো

মোস্তফা তাহমিদ   

৩০ জুলাই, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ছবি হোক পেইন্টিংয়ের মতো

স্মার্টফোন অ্যাপের বাজারে ফটো ফিল্টার বা ছবি সম্পাদনা অ্যাপের কোনো কমতি নেই। আজ তো গুগল ও অ্যাপলেরও নিজস্ব ফিল্টার বা ছবি সম্পাদনা করার অ্যাপ রয়েছে। সেখানে নতুন করে হৈচৈ ফেলে দেওয়ার মতো কিছু একটা তৈরি করাটা অনেক বড় ব্যাপার বৈকি। সে কাজটাই করেছে প্রিজমা অ্যাপ। প্রথমে মনে হতে পারে, এতে নতুনত্ব আর কী আছে?

ছবি সম্পাদনার অন্যান্য অ্যাপের মতো এটা দিয়েও সরাসরি ছবি তুলে কিংবা ডিভাইসের গ্যালারিতে থাকা ছবি বেছে নেওয়ার ব্যবস্থা রয়েছে। এরপর নির্দিষ্ট ৩০টি ইফেক্টের একটি বেছে নিলে কিছুক্ষণের মধ্যেই পাওয়া যাবে প্রিজমা সম্পাদিত নতুন ছবি। কিন্তু অন্য ১০টি ফিল্টার করা ছবির মতো নয় প্রিজমার সম্পাদিত ছবি; বরং সম্পূর্ণ নতুন কিছু।

রুশ সফটওয়্যার ডেভেলপার অ্যালেক্সি মইসিকোভের তৈরি অ্যাপটি বিখ্যাত সব চিত্রশিল্পীর আঁকা ছবির মতো আলোকচিত্রকে সম্পাদনা করে থাকে। এই সম্পাদনার পরই আপনার ছবিকে মনে হবে বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী পিকাসো বা মাঙ্কের চিত্রকর্মের অনুরূপ কোনো ছবি। আর এই কাজটি করতে প্রিজমা নিজের সার্ভারে নিউরাল নেটওয়ার্কনির্ভর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে থাকে। এতে স্বল্প রেজল্যুশনের ঘোলাটে বা অতিরঞ্জিত রঙের ছবির বদলে ব্যবহারকারীরা পেয়ে থাকে ঝকঝকে তৈলচিত্র বা স্কেচ করা ছবি। তবে অ্যাপটি ব্যবহারের জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়।

অ্যাপটি প্রথমে শুধু ‘আইওএস’ অপারেটিং সিস্টেমের জন্য উন্মুক্ত করা হয় জুন মাসে। প্রকাশের প্রথমেই হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় অ্যাপকে পাশ কাটিয়ে জনপ্রিয়তার তুঙ্গে ওঠে অ্যাপটি। সব দেশের পাশাপাশি বাংলাদেশের ব্যবহারকারীদের মধ্যেও সাড়া পড়ে যায়। কিছু মানুষ এটি নিয়েও আইফোন বনাম অ্যানড্রয়েড বিতর্কে জড়িয়ে পড়ে, তবে এটি শেষ হয়ে যায় দ্রুতই অ্যানড্রয়েডে অ্যাপটি রিলিজ হওয়ার ফলে।

অ্যাপটি বিনা মূল্যে আইওএস ও গুগল প্লেস্টোর থেকে নামানো যাবে।

আইটিউনস লিংক : https://goo.gl/tFyyJB

গুগল প্লে লিংক : https://goo.gl/ze8RFs



সাতদিনের সেরা