kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

অনলাইনে সারাইখানা

ঘরে বসেই এখন পাওয়া যায় নিজস্ব যানবাহনের প্রয়োজনীয় যন্ত্রাংশ ও সারাইখানার সেবা। আর এ ধরনের সেবা দিতে কাজ করছে বেশ কিছু দেশীয় প্রতিষ্ঠান। তাদের সম্পর্কে জানাচ্ছেন এস এম তাহমিদ

২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



অনলাইনে সারাইখানা

করোনার সময় অনেকেই নিজস্ব পরিবহনের রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজটির জন্য দারস্থ হয়েছিলেন এসবের সংশ্লিষ্ট অনলাইন সেবাদানকারী প্রতিষ্ঠানের। অনেকেই তাতে অভ্যস্তও হয়ে উঠেছেন। আর যাঁরা পার্টস কিনে নিজেরাই কাজ করে নিতে চাইছেন তাঁদের জন্য রয়েছে আসল পার্টসের বিশাল সমাহার, আবার বাসায় গিয়ে মেরামত করে দিয়ে আসার জন্যও পাওয়া যাচ্ছে সেবাদাতা।

 

গাড়ির পার্টস ও সেবা

ওয়েলকো বিডি

নাম ওয়েলকো হলেও শুধু নানা ধরনের তেল ও লুব্রিকেন্ট নয়, গাড়ির প্রয়োজনীয় সব রক্ষণাবেক্ষণের যন্ত্রাংশও এখানে পাওয়া যাবে। জনপ্রিয় এবং নতুন সব ব্র্যান্ডের লুব্রিকেন্ট, গাড়ির ইঞ্জিন ওয়েল ফিল্টার, এয়ার ফিল্টার, কেবিন ফিল্টার থেকে শুরু করে ব্রেক প্যাড, হর্ন, ওয়াইপার ব্লেডের মতো জরুরি সব জিনিস পাওয়া যাবে এক ক্লিকেই। শুধু আন্তর্জাতিক মানের ব্র্যান্ডের সঙ্গেই কাজ করছে ওয়েলকো, ফলে পার্টসগুলোর কম দামি সংস্করণ এখানে পাওয়া না গেলেও অন্তত নকল পণ্য পাওয়ার আশঙ্কা নেই। অর্ডার করে পণ্য তাদের অফিস থেকেও বুঝে নেওয়া যাবে অথবা ঘরে বসে পাওয়া যাবে ডেলিভারি। একই সঙ্গে চাইলে সার্ভিসও নেওয়া যাবে, সে জন্য পণ্য অর্ডারের সময়ই অয়েল চেঞ্জ বা অন্যান্য সেবা বেছে নিতে হবে।

ক্রেতার সুবিধামতো সময়ে তাদের টেকনিশিয়ান পার্টসসহ এসে কাজ করে যাবেন, আলাদা করে মিস্ত্রি খোঁজার কোনো প্রয়োজন নেই।

লিংক : https://oilco.com.bd/

 

জাপান পার্টস

জাপান পার্টস শুধু নিজেরাই পণ্য বিক্রি করছে না, বরং গড়ে তুলেছে জাপানি গাড়ির পার্টসের ই-কমার্স প্ল্যাটফর্ম। নামিদামি সব পার্টস আমদানিকারকদের কাছ থেকে পণ্য কেনা যাবে এই প্ল্যাটফর্মের মাধ্যমে। যেহেতু এখানে একাধিক বিক্রেতা রয়েছেন, তাই আছে মূল্য তুলনা করে কেনার সুযোগ। গাড়ির মডেল ও অন্যান্য তথ্য দিয়ে সে অনুযায়ী সব পার্টস সার্চ করা যাবে সহজেই। গতানুগতিক রক্ষণাবেক্ষণের বাইরেও টায়ার, ব্যাটারি ও সাসপেনশনেরও পার্টস এখানে পাওয়া যাবে। মজার বিষয় হচ্ছে, জাপান পার্টস ক্রেতাদের টেকনিশিয়ানের মাধ্যমে হোম সার্ভিস না দিলেও, পার্টসগুলো ব্যবহার করে নিজেই কিভাবে গাড়ি ঠিক করা যাবে সেসবেরও কিছু টিউটরিয়াল সাইটে দেওয়া আছে। বলা যেতে পারে যারা নিজের কাজ নিজেই করে অভ্যস্ত তাদের জন্য জাপান পার্টস হতে পারে অত্যন্ত কাজের। সরাসরি জাপান থেকে রিকন্ডিশন গাড়ি বাছাই করে অর্ডার করারও ব্যবস্থা রেখেছে।

লিংক : https://www.japanparts.com.bd/

যান্ত্রিক

গাড়ি ও মোটরসাইকেল ঠিকঠাক রাখায় যান্ত্রিকের তুলনা নেই। বাসায় গিয়ে দক্ষ টেকনিশিয়ান দিয়ে বাহনটি পরীক্ষা করা, সঠিক পার্টস দিয়ে সমস্যা সারানো এবং সার্ভারে লগ রাখা কবে, কী সারানো হয়েছে এবং সামনে কী সমস্যা দেখা দিতে পারে—এসব সেবাই পাওয়া যাবে এই প্ল্যাটফর্মে। তাদের অ্যাপের মাধ্যমে স্মার্টফোন থেকে পাওয়া যাবে এসব তথ্য ও সেবা। ব্যবহারকারীরা তাঁদের ব্যবহার করা গাড়ি ও মোটরসাইকেল নিজেদের প্রফাইলে যুক্ত রেখে সেটির সব ধরনের সেবা খুঁজে নিতে পারবেন। হাইওয়েতে গাড়ির সমস্যা দেখা দিলে সেখানে গিয়েও ঠিক করে দেবে যান্ত্রিকের সেবা টিম। চাইলে বার্ষিক চার্জ দিয়েও সেবা নেওয়া যেতে পারে, সে ক্ষেত্রে প্রতিবার সার্ভিস চার্জের চিন্তা নেই। সব সেবার জন্য অ্যাপটি ফোনে ইনস্টল করে নিতে হবে।

লিংক : https://www.zantrik.com/

 

মোটরসাইকেল পার্টস ও সেবা

সারাইখানা

মোটরসাইকেলেই বিশেষ গুরুত্ব দিলেও গাড়ি ও মোটরসাইকেল দুটি সারানোর জন্যই কাজ করছে সারাইখানা। বাসায় গিয়ে বা বিশেষ ক্ষেত্রে রাস্তার পাশেই তারা মোটরসাইকেলের সব ধরনের সমস্যার সমাধান করে থাকে। অ্যাপ বা ওয়েবসাইট নয়, সরাসরি তাদের ফেসবুক পেজে মেসেজ করে বা ফোন করে তাদের সেবাগুলো বুকিং করা যাবে। মোটরসাইকেলের কিছু পার্টস এবং আনুষঙ্গিক জিনিসপত্রও তাদের কাছে থেকে কেনা যাবে। বাইকের পাশাপাশি তারা গাড়ির সমস্যারও সমাধান করে থাকে, বিশেষ করে দৈনন্দিন রক্ষণাবেক্ষণের কাজগুলো করে আসছে তারা। গাড়ি ও বাইকের পাশাপাশি এসির মেরামতও ইদানীং সারাইখানার মাধ্যমে পাওয়া যাচ্ছে। মেরামতের পাশাপাশি সারাইখানার মাধ্যমে কাজ শেষে সুন্দরভাবে গাড়ি ও বাইক ওয়াশ এবং সার্ভিসিংও করে নেওয়া যাবে।

লিংক : https://www.facebook.com/bd.saraikhana

 

রোডিও অ্যাকসেসরিজ

মোটরসাইকেল চালনার জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম যেমন মানসম্মত হেলমেট, নি ও এলবো গার্ড ও গ্লাভস এবং জনপ্রিয় সব স্পোর্টস বাইকের জন্য প্রয়োজনীয় পার্টস ও আপগ্রেড পাওয়া যাচ্ছে রোডিও অ্যাকসেসরিজে। যাঁরা বাজারের সেরা পারফরম্যান্স পার্টস ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম চাচ্ছেন, তাঁরা ঘুরে আসতে পারেন এদের ফেসবুক পেজ থেকে। এক্সহস্ট, পূর্ণাঙ্গ ব্রেকিং সিস্টেম, বাইক সাজানোর জন্য নানা ধরনের সরঞ্জাম, যেমন—নাম্বার প্লেট হোল্ডার বা নতুন গ্রিপ ও থ্রটল এবং সর্বোচ্চ পারফরম্যান্সের সব লুব্রিকেন্টও এখানে পাওয়া যাবে। তবে বাইক সার্ভিসিং বা এ রকম সেবা পাওয়া যাবে না। মূলত উচ্চ মানের হেলমেট ও বাইক আপগ্রেড পার্টসের জন্যই এই দোকানটি সমাদৃত, কভিড-১৯ মহামারির মধ্যে সব কিছু তারা দিচ্ছে হোম ডেলিভারি।

লিংক : https://www.facebook.com/rodeobd

 

বাইকশপবিডি

দেশে জনপ্রিয় যত ধরনের মোটরসাইকেল চলছে, সেসবের প্রতিটি মডেলের সর্বোচ্চ মানসম্মত পার্টসের নিশ্চয়তা নিয়ে কাজ করে যাচ্ছে বাইকশপবিডি। দেশের পুরনো পার্টসের দোকানটির দাবি, তারাই প্রথম অনলাইনে বাইকের পার্টস বিক্রি করছে। ঢাকা ও যশোরে রয়েছে তাদের দুটি দোকান, অর্ডারভেদে দুটি দোকান থেকেই তারা পার্টস কুরিয়ারের মাধ্যমে ক্রেতাদের কাছে পৌঁছে দিচ্ছে। শুধু ইঞ্জিন,স্প্রকেট, চেইন বা অন্যান্য যান্ত্রিক পার্টস নয়, মাডগার্ড, ফেয়ারিং, হেডলাইটের মতো বডি পার্টসও এখানে পাওয়া যাচ্ছে। সাধ্যের মধ্যে যাঁরা রেইনকোট, হেলমেট ও অন্যান্য সরঞ্জাম খুঁজছেন তাঁদেরও হতাশ করবে না বাইকশপবিডি।

লিংক : ttps://www.facebook.com/ bikeshopbd1

 

সাইকেল সার্ভিস ও পার্টস

সাইকেল মেকানিকস

বেশ কিছু নামকরা ব্র্যান্ডের সাইকেল ও পার্টস নিয়ে ব্যবসা করছে সাইকেল মেকানিকস। ডেরা, ক্যাসেট, চেইন, ফর্ক থেকে শুরু করে আস্ত সাইকেলও তারা দিচ্ছে হোম ডেলিভারি সেবার মাধ্যমে। চাইলে ক্রেডিট কার্ডের মাধ্যমেও কিস্তিতে পাওয়া যাবে এসব জিনিস। ফিনিক্স, সেভেন্টি ওয়ান, ভেলোস এবং প্রিন্সের মতো ব্র্যান্ডের সাইকেল, শিমানো, স্টাউট, এআরসি, নোভাটেকের মতো বিখ্যাত ব্র্যান্ডের সব পার্টস যেমন—ফ্রেম, বেয়ারিং, ফর্ক, মিটার, পেডাল এবং অন্যান্য সব কিছু তাদের কাছে পাওয়া যাবে। এর সঙ্গে আছে প্রয়োজনীয় সাইক্লিং অনুষঙ্গ, যেমন—হেলমেট, গ্লাভস, লক এবং মাডগার্ডের মতো।

লিংক : https://www.facebook.com/cyclemechanix/

 

বাইকশপবিডি

ওপরের বাইকশপের সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই, শুধু নামেই যা মিল। বাইকশপবিডির শোরুমে পাওয়া যাবে সাইকেল ও পার্টস, সঙ্গে মিলবে বাইক সার্ভিসিং সেবাও। তবে পার্টস ও সাইকেল অনলাইনে অর্ডার করে নেওয়া যাবে বাসায় ডেলিভারি, সার্ভিসিংয়ের জন্য নেওয়া যাবে অ্যাপয়েন্টমেন্ট, কিন্তু সেবার জন্য যেতে হবে শোরুমে। বিভিন্ন ধরনের নামিদামি ব্র্যান্ডের পাশাপাশি সাশ্রয়ী মডেলেরও কিছু সাইকেল তাদের কাছে পাওয়া যাবে।

যাঁরা সাইকেলের পারফরম্যান্স বাড়াতে আগ্রহী তাঁরা পাবেন হাই পারফরম্যান্স পার্টস এবং করতে পারবেন উচ্চ মানের সাইকেল প্রি-অর্ডার। সাইকেল সার্ভিসে তাদের আছে বেশ কয়েক ধরনের প্যাকেজ, যা মূল্যভেদে সাইকেলের বিভিন্ন অংশ আলদাভাবে ফোকাস করার ওপর ভিত্তি করে সাজানো।

লিংক : https://www.facebook.com/ Bikeshopbd

 

টুলস ও অন্যান্য

নিজের বাইক কিংবা গাড়ির সার্ভিস নিজেই করতে চাইলে প্রয়োজন হবে মানসম্মত টুলস এবং নানা ধরনের সাহায্যকারী স্প্রে, লুব ও গ্রিজ। সে ক্ষেত্রে দারাজের মাধ্যমে সরাসরি টোলসেন ও টোটাল টুলস বিক্রি করছে সব ধরনের যন্ত্রপাতি, যেমন—স্প্যানার, স্ক্রুড্রাইভার, অ্যালেনকি, প্লায়ার্স এবং রেঞ্চ।

এদিকে জং ও গ্রিজ পরিষ্কার করে স্ক্রু খোলা বা পার্টসের জন্য স্পেশাল লুব্রিকেন্ট সরবরাহ করছে ডাব্লিউডি৪০ এবং ম্যানোলের মতো কম্পানি, তাদেরও স্টোর রয়েছে দারাজে।

টুকটাক কাজ নিজেই করার জন্য এসব টুলস ও স্প্রের বিকল্প নেই।

লিংক : https://www.daraz.com.bd/tolsen/ (টোলসেন)

https://www.daraz.com.bd/power-tools/total/ (টোটাল টুলস)



সাতদিনের সেরা