kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

অ্যালগরিদমের তথ্য সরকারকে দিল চীনা ইন্টারনেট জায়ান্টরা

টেক প্রতিদিন ডেস্ক   

১৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



অ্যালগরিদমের তথ্য সরকারকে দিল চীনা ইন্টারনেট জায়ান্টরা

চীনা ইন্টারনেট জায়ান্ট আলিবাবা, টিকটকের মূল কম্পানি বাইটড্যান্স ও টেনসেন্ট অ্যালগরিদমসংক্রান্ত বিস্তারিত তথ্য সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না বা সিএসির হাতে তুলে দিয়েছে।

দেশটির অন্যতম শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা সিএসি। শুক্রবার ৩০ অ্যালগরিদামের বিস্তারিতসহ একটি তালিকা প্রকাশ করে তারা। সেখানে অ্যালগরিদমগুলোর কাজ এবং এর প্রয়োগ সম্পর্কে নানা তথ্য তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

এসব অ্যালগরিদম প্রয়োগ করে প্রযুক্তি কম্পানিগুলো ব্যবহারকারীদের কাছ থেকে তথ্য নেয়। অ্যালগরিদম ব্যবহার করে পাওয়া তথ্যের ভিত্তিতে ‘পারসোনাল রিকমেন্ডেশন’ অনুযায়ী কনটেন্ট দেখানো হয়। তবে কোন কম্পানি কোন অ্যালগরিদম সফটওয়্যার ব্যবহার করছে সে বিষয়ে তালিকায় কোনো তথ্য দেওয়া হয়নি।

ব্যবহারকারী কী দেখবে আর কী দেখবে না তা নির্ধারণ করে অ্যালগরিদম। টিকটক, উইচ্যাট কিংবা ইনস্টাগ্রামের সাফল্যের মূলমন্ত্র অনেকাংশেই অ্যালগরিদমনির্ভর। অ্যালগরিদমের বিস্তারিত জনসমক্ষে প্রকাশের ঘটনা এটাই প্রথম। প্রযুক্তি কম্পানিগুলো ব্যাবসায়িক কারণে অ্যালগরিদমবিষয়ক গোপনীয়তা বজায় রাখে।

গত মার্চে চীন সরকার এসব অ্যালগরিদমের বিস্তারিত প্রকাশের নির্দেশনা জারি করে। ইন্টারনেট কম্পানিগুলোকে কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা