kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

কাগজবিহীন নিরীক্ষা যুগের শুরু

টেক প্রতিদিন ডেস্ক   

১৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ডিজিটাইজেশনের এই যুগে পেশাগত কারণে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের নিরীক্ষার সর্বাধুনিক পদ্ধতি সম্পর্কে অবগত থাকতে হয়। এ জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার অ্যাপ্লিকেশন এবং প্রযুক্তি ব্যবহারে তাঁদের দক্ষতা অর্জন অত্যাবশ্যকীয়। প্রযুক্তি একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে নিরীক্ষার সর্বোত্তম মান নিশ্চিত করতে সাহায্য করে।

গতকাল রবিবার ‘ইমপ্লিমেন্টেশন অ্যান্ড ডিসিমিনেশন অব অডিট প্র্যাকটিস সফটওয়্যার ফর সিএ ফার্মস ইন বাংলাদেশ’ প্রকল্পের অধীনে দ্য চার্টার্ড অ্যাকাউন্ট্যান্স অব বাংলাদেশ (আইসিএবি) অডিট প্র্যাকটিস সফটওয়্যারের ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা নিরীক্ষা কার্যক্রমে প্রযুক্তির গুরুত্ব তুলে ধরে এসব কথা বলেন। তাঁদের মতে, ডিজিটাল ব্যবস্থার আত্তীকরণ নিরীক্ষা মানোন্নয়ন, স্বচ্ছতা নিশ্চিতকরণ এবং সময় ও ভুল কমিয়ে আনতে সাহায্য করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এতে সূচনা বক্তব্য দেন আইসিএবির সভাপতি মাহমুদউল হাসান খসরু এফসিএ। অডিট সফটওয়্যারের গুরুত্ব তুলে বক্তব্য দেন আইসিএবির সহসভাপতি এবং ‘ইমপ্লিমেন্টেশন অ্যান্ড ডিসিমিনেশন অব অডিট প্র্যাকটিস সফটওয়্যার ফর সিএ ফার্মস ইন বাংলাদেশ’ প্রকল্পের চেয়ারম্যান মারিয়া হাওলাদার এফসিএ।