kalerkantho

সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা

ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ জরুরি

সচেতনতা কার্যক্রম অব্যাহত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও বান্দরবান   

২ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ জরুরি

মহিলা সমিতি স্কুলে গতকাল সচেতনতা কর্মসূচিতে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। ছবি : কালের কণ্ঠ

ঢাকা ও চট্টগ্রাম নগরসহ দেশের অন্যান্য শহরে ডেঙ্গু ভাইরাসজনিত জ্বরের প্রকোপ দেখা দিলেও এটাকে মহামারী বলা যাবে না। ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছুই নেই। আতঙ্ক না ছড়িয়ে প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য সমন্বিত উদ্যোগ গ্রহণ জরুরি। সবার সম্পৃক্ততায় এডিস মশার প্রজনন স্থানগুলো চিহ্নিত করে তা নির্মূলের উদ্যোগ গ্রহণ করতে হবে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ‘ডেঙ্গু জ্বর : বর্তমান পরিস্থিতি ও ব্যবস্থাপনা’ বিষয়ক সেমিনারে চট্টগ্রামের বিশেযজ্ঞ চিকিৎসকরা এসব কথা বলেন। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজ আয়োজিত কলেজের লেকচার গ্যালারিতে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে চিকিৎসকরা ডেঙ্গু জ্বর হওয়ার কারণ, ডেঙ্গু জ্বর হলে করণীয়, প্রতিরোধের উপায় বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে। এতে বিশেষজ্ঞ চিকিৎসকরা ডেঙ্গু রোগী অথবা ডেঙ্গু উপসর্গ নিয়ে কেউ হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আসলে কীভাবে তাঁদের চিকিৎসা কার্যক্রম করবেন তা নিয়ে জুনিয়র চিকিৎসকদের অবহিত করা হয়। কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. এ এস এম মোস্তাক আহমেদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এম এ তাহের খান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. জি এম তৈয়ব আলী, কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারি ডা. মো. আরিফুল আমীন ও হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. জালাল উদ্দিন এবং চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ডা. হাসিনা নাসরিন।

বিআইটিডি পরিচালক অধ্যাপক ডা. এম এ হাসান চৌধুরী, হাসপাতালের অটিজম ও শিশু বিকাশ কেন্দ্রের পরিচালক অধ্যাপক ডা. মাহমুদ আহমেদ চৌধুরী আরজু এবং মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক শেখ মোহাম্মদ হাছান মামুন বিশেষজ্ঞ প্যানেলে ছিলেন।

প্রচারপত্র নিয়ে স্কুলে স্কুলে জেলা প্রশাসক : ডেঙ্গু প্রতিরোধে সচেতনামূলক কার্যক্রম শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বৃহস্পতিবার নগরের বিদ্যালয়গুলোতে প্রচারপত্র বিতরণ কার্যক্রম শুরু করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। এ সময় তিনি শিক্ষার্থীদের বাড়ি ও আঙিনাসহ আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে অনুরোধ করেন। সচেতনতা বাড়ানোর কার্যক্রমের প্রথম দিনে বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজে যান জেলা প্রশাসক। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসকসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বান্দরবান : সরকারি নির্দেশনা এবং জেলা প্রশাসনের কর্মসূচির আলোকে বান্দরবানের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছেলেধরা গুজব প্রতিরোধ এবং ডেঙ্গু জ্বর বিষয়ক সচেতনতামূলক প্রচার অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার জেলা শহরের মেঘলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বান্দরবান প্রেস ক্লাব সভাপতি মনিরুল ইসলাম মনু, মেঘলা পুলিশ ফাঁড়ির ক্যাম্প ইনচার্জ (আইসি) সাব ইন্সপেক্টর আবদুর রব, লুম্বিনী গার্মেন্টস লিমিটেডের জনসংযোগ ম্যানেজার মফিজুল ইসলাম মামুন এবং স্কুলের প্রধান শিক্ষক হানিফুর রশিদ মিন্টু বক্তব্য দেন।

অভিভাবক ফোরাম : বর্তমান সময়ে ভয়াবহ ডেঙ্গুরোগ বিষয়ে গণসচেতনতার লক্ষ্যে চট্টগ্রাম অভিভাবক ফোরামের জরুরি সভা বৃহস্পতিবার অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ফোরামের আহ্বায়ক সোলায়মান। বক্তব্য দেন জানে আলম চৌধুরী, মর্তুজা কামাল মুন্সি, সাজেদুল ইসলাম মিল্টন, ডা. আবুল কাশেম, ডা. এমদাদ হোসেন, ডা ফাহিমা, ক্রীড়া ব্যক্তিত্ব সাইফুল্লাহ চৌধুরী প্রমুখ।

মন্তব্য