kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

মিস ইউনিভার্স প্রতিযোগিতা

বিবাহিত নারীরাও অংশ নিতে পারবেন

রংবেরং ডেস্ক   

১১ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিবাহিত নারীরাও অংশ নিতে পারবেন

হারনাজ সান্ধু—মিস ইউনিভার্স প্রতিযোগিতার সর্বশেষ বিজয়ী

মিস ইউনিভার্স প্রতিযোগিতার সিলেকশন প্রক্রিয়ায় এলো বড়সড় পরিবর্তন। এত দিন শুধু অবিবাহিত নারীরাই অংশগ্রহণ করতে পারতেন এই প্রতিযোগিতায়। ২০২৩ সালের ৭২তম আসর থেকে সিলেকশন প্রক্রিয়াতে পরিবর্তন আনলেন এই প্রতিযোগিতার কমিটিতে থাকা সদস্যরা। আগামী বছর থেকে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বিবাহিত নারীরা, এমনকি মায়েরাও।

বিজ্ঞাপন

নিউ ইয়র্ক পোস্টের এক খবরে জানানো হয়, সময়ের সঙ্গে সঙ্গে সব কিছুরই পরিবর্তন ঘটে। এই পরিবর্তন তারই অংশ। সময়ের নিরিখে এই সিদ্ধান্ত খুবই স্বাভাবিক।

মিস ইউনিভার্স প্রতিযোগিতার আয়োজকরা জানিয়েছেন, ‘আমরা বিশ্বাস করি, যেকোনো নারীর ব্যক্তিগত সিদ্ধান্ত যেন তাঁর জীবনের সাফল্যে বাধা না হয়ে দাঁড়ায়। ’

২০২২ সালের মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশগ্রহণের প্রক্রিয়া এরই মধ্যে সম্পন্ন হয়েছে। অবিবাহিত নারীদের নিয়ে এটিই শেষ আয়োজন। বিগত ৭১ বছর ১৮ থেকে ২৮ বছর বয়সী অবিবাহিত নারীরাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরেছেন। সন্তানের মায়েরা তো দূরের কথা, বিবাহিত বা বিবাহবিচ্ছেদ হলেও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার নিয়ম ছিল না। তবে নতুন নিয়মে বয়সের ক্ষেত্রে কোনো পরিবর্তন আসবে কি না তা এখনো জানায়নি মিস ইউনিভার্স কর্তৃপক্ষ।

সর্বশেষ বিশ্বের সেরা সুন্দরীর তকমা পেয়েছেন ভারতীয় পাঞ্জাবি কন্যা হারনাজ সান্ধু। তিনিই সর্বশেষ অবিবাহিত মিস ইউনিভার্স। সুস্মিতা সেন (১৯৯৪) ও লারা দত্তের (২০০০) পর হারনাজ তৃতীয় ভারতীয় হিসেবে মিস ইউনিভার্স বিজয়ী হয়েছেন। ১৯৫২ সালে মিস ইউনিভার্সের প্রথম আসর জিতেছিলেন ফিনল্যান্ডের আরমি কুসেলা।



সাতদিনের সেরা