kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

স্পেনে ‘রেহানা’র জোড়া সাফল্য

উৎসবের ডিরেক্টর কার্লোস নিজে এসে আমাকে বলেন, ‘রেহানা মরিয়ম নূর’ দুটি পুরস্কার পাচ্ছে। আমি যেন উৎসবের সমাপনী অনুষ্ঠান পর্যন্ত থাকি

রংবেরং প্রতিবেদক   

৪ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্পেনে ‘রেহানা’র জোড়া সাফল্য

‘ভ্যালেন্সিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল সিনেমা জোবে’র প্রাঙ্গণে আজমেরী হক বাঁধন

আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’-এর জয়যাত্রা চলছে তো চলছেই। ছবিটির পালকে এবার যুক্ত হলো দুটি স্প্যানিশ পদক—সেরা ছবি ও সেরা অভিনেত্রীর পুরস্কার। ২৪ জুন-২ জুলাই পর্যন্ত স্পেনে বসেছিল ‘ভ্যালেন্সিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল সিনেমা জোবে’র ৩৭তম আসর। উৎসবে উপস্থিত হয়েছিলেন ছবির প্রধান চরিত্রের অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

বিজ্ঞাপন

শনিবার সমাপনী দিনে ঘোষিত হয় বিজয়ীদের নাম। আয়োজকদের হাত থেকে সেরা অভিনেত্রী ও সেরা ছবির পুরস্কার গ্রহণ করেন বাঁধন।

স্পেন থেকে মুঠোফোনে বাঁধন জানান প্রতিক্রিয়া, “আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’-এর জন্য আগেও বিভিন্ন আসরে পুরস্কৃত হয়েছি, বরাবরের মতো এবারও কৃতজ্ঞতা জানাচ্ছি সাদকে। ভালো লাগছে এটা ভেবে, বাংলাদেশের রেহানার গল্প এখানকার মানুষকেও স্পর্শ করেছে। উৎসব প্রাঙ্গণে যতবারই গেছি আমাকে দেখে কেউ না কেউ বলে উঠেছে, ওই দেখো রেহানা! এই বিষয়গুলোও উপভোগ করেছি। ”

স্পেনের এই উৎসবে শুধু ‘রেহানা মরিয়ম নূর’-এর প্রিমিয়ারের দিন অংশ নিয়ে পরদিনই ফিরে আসার পরিকল্পনা ছিল বাঁধনের। সেভাবেই প্রস্তুতি নিয়ে গিয়েছিলেন স্পেন। কিন্তু ছবিটি প্রদর্শনের পর সব পরিকল্পনা ভেস্তে গেল অভিনেত্রীর। বাঁধন বলেন, “প্রিমিয়ার শেষে হোটেলে ফেরার পর উৎসবের ডিরেক্টর কার্লোস নিজে এসে আমাকে বলেন, ‘রেহানা মরিয়ম নূর’ দুটি পুরস্কার পাচ্ছে। আমি যেন উৎসবের সমাপনী অনুষ্ঠান পর্যন্ত থাকি। এ কারণে আমাকে আরো দুদিন থাকতে হয়েছে। তবে সমাপনী অনুষ্ঠানের আগ পর্যন্ত জানতাম না কোন দুটি বিভাগে পুরস্কার পাব আমরা। ”

‘রেহানা মরিয়ম নূর’ দিয়ে প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল মনোনয়ন পেয়েছিল বাংলাদেশ। কানের ৭৪তম আসরে ‘আ সার্তে রিগা’য় প্রতিযোগিতা করেছিল ছবিটি। ৯৪তম অস্কারেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিল ছবিটি। এই দুই আসরে প্রশংসিত হলেও পুরস্কার জোটেনি। তবে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ‘এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’-এ সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন বাঁধন, গ্র্যান্ড জুরি পুরস্কার জিতেছিলেন সাদ। ভারতের কেরালা চলচ্চিত্র উৎসবেও বাঁধন পেয়েছেন বিশেষ সম্মান।

‘রেহানা মরিয়ম নূর’-এ বাঁধন ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী প্রমুখ। ছবিটির প্রযোজক সিঙ্গাপুরের জেরেমি চুয়া ও বাংলাদেশের এহসানুল হক বাবু।



সাতদিনের সেরা