kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

দুই আগন্তুক বনাম করবী ফুল

এক দিনে দুই মঞ্চায়ন

রংবেরং প্রতিবেদক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আগামীকাল (৫ ডিসেম্বর) মঞ্চস্থ হবে স্পেস অ্যান্ড অ্যাক্টিং রিসার্চ সেন্টারের নিরীক্ষাধর্মী প্রযোজনা ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’। একবার নয়, ৪০ মিনিটের এই মঞ্চনাটকটির পর পর দুবার মঞ্চায়ন হবে—সন্ধ্যা ৭টা ও রাত ৮টায়। নাটকটি নির্দেশনা দিয়েছেন অভিনেতা ও নির্দেশক আশীষ খন্দকার।

২০১৮ সালে নাটকটি মঞ্চে আনে স্পেস অ্যান্ড অ্যাক্টিং রিসার্চ সেন্টার। তবে করোনা আসার পর নাটকটির প্যান্ডেমিক ভার্সন করা হয়। আগামীকাল মঞ্চায়ন করা হবে প্যান্ডেমিক ভার্সন।

নাটকটির বিষয়বস্তু নিয়ে আশীষ খন্দকার বলেন, “একদিন আমার মেয়ে মৃন্ময়ী তেলরঙে একটা ছবি আঁকছিল, দুটো লোক অন্ধকারে হেঁটে চলেছে। সেখান থেকেই নাটকটির বীজ আমার মাথায় আসে। অনেকটা সময় গবেষণার পর ওই ছোট্ট একটা বীজ থেকে ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’ নাটকের পটভূমি দাঁড় করিয়েছি। এই গল্প প্রাচ্য-পাশ্চাত্যে যুগ যুগ ধরে বেঁচে থাকা চিরাচরিত রূপকথার গল্প। যে গল্পটা আবার ঘুরিয়ে দেখলে এখনকার আমাদের এই ঘুণে ধরা, পচাগলা বাস্তবতাও দেখতে পাই।’

নাটকে দুই আগন্তুক চরিত্রে অভিনয় করেন ফরহাদ শাওন ও রাব্বী। আর বান্দা চরিত্র করছেন মানিসা অর্চি। আগ্রহী দর্শক অনলাইনেও টিকিট বুকিং দিতে পারবে।



সাতদিনের সেরা