kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

অন্তত একটা ছবি দ্রুত মুক্তি পাওয়া উচিত

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অন্তত একটা ছবি দ্রুত মুক্তি পাওয়া উচিত

সিয়াম আহমেদ

জাজ মাল্টিমিডিয়ার ছবি ‘পোড়ামন ২’ দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে সিয়াম আহমেদের। এরপর করেন একই প্রতিষ্ঠানের ‘দহন’। তিন বছর পর আবার এই প্রতিষ্ঠানের ‘রাস্তা’ ছবিতে অভিনয় করবেন সিয়াম। তাঁর সঙ্গে কথা বলেছেন সুদীপ কুমার দীপ

 

তিন বছর পর জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে কাজ করতে যাচ্ছেন...

‘পোড়ামন ২’ ও ‘দহন’-এর পর জাজ মাল্টিমিডিয়া আমাকে এবং নির্মাতা রায়হান রাফিকে আরো কয়েকটি কাজের প্রস্তাব দিয়েছিল। তবে আমি আর রাফি চাইছিলাম আগের দুটি ছবির গল্পকে ছাড়িয়ে যেতে। অনেক দিন ধরে চেষ্টা করছিলাম অন্য রকম গল্প তৈরির। অবশেষে সেই চেষ্টা আলোর মুখ দেখতে যাচ্ছে। তিন বছর অপেক্ষার পালা নিশ্চয়ই ভালো একটি ছবি দিয়ে শেষ হবে!

 

এই ছবির পারিশ্রমিক ১০০১ টাকা নেওয়ার কারণ কী?

আমার ক্যারিয়ারে জাজ মাল্টিমিডিয়ার অবদান ভোলার নয়। এখনো আমি যেখানে শুটিং করতে যাই সাধারণ মানুষ ‘পোড়ামন ২’-এর ‘সুজন’ বলে ডাকে, ‘দহন’-এর ‘তোলা’ বলে ডাকে। এটা অনেক বড় পাওয়া। জাজ যখন আমাকে ‘রাস্তা’র জন্য পারিশ্রমিকের অঙ্ক জানতে চাইল, জানিয়ে দিলাম এক টাকাও নেব না। তখন তারা জানাল, পারিশ্রমিক না নিলে শিডিউল সংক্রান্ত চুক্তিপত্র তৈরি করা যাবে না। অবশেষে বললাম, যেটা না নিলে নয়, শুধু সেই টাকাটা দিতে। এভাবেই ১০০১ টাকায় চুক্তিবদ্ধ হলাম।

 

এই ছবিতে নামমাত্র পারিশ্রমিক নিচ্ছেন। কিন্তু অনেকের অভিযোগ, আপনি আকাশ ছোঁয়া পারিশ্রমিক দাবি করেন

এটা যাঁদের অভিযোগ খোঁজ নিয়ে দেখুন, তাঁদের সঙ্গে আমি কখনো কাজ করিনি। শুরু থেকে চেষ্টা করেছি একটা ছবি শেষ হলে আরেকটা ছবি শুরু করতে। একটা ছবি করতে আমার ছয়-সাত মাস লেগে যায়। আমি পেশাদার অভিনেতা, জীবিকা নির্বাহের জন্য একটা ন্যূনতম অর্থ তো লাগেই। আমি ইন্ডাস্ট্রির খবর জানি। এখানে ৩০ লাখ, ৪০ লাখ টাকা চেয়ে বসে থাকলে তো আর হবে না। সত্যি বলতে, যাঁদের কাছে আমি এখন পর্যন্ত যে পারিশ্রমিক চেয়েছি সেটা আমার ন্যায্য পাওনা হিসেবেই চেয়েছি।

 

সম্প্রতি স্ত্রীসহ সাইবার বুলিংয়ের শিকার হয়েছেন...

এটা নিয়ে আর কী বলব! সব সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাইকে সতর্ক করি। অথচ লাভ হয় না। আমাদের নিয়ে যে কারো ভালো লাগা, মন্দ লাগা থাকতে পারে। কিন্তু আমাদের পরিবারের সদস্যদের নিয়ে কেন তাঁরা বাজে মন্তব্য করবেন? পর্দার জীবন আর ব্যক্তিগত জীবন তো সম্পূর্ণ আলাদা। কেন পর্দার সিয়ামের সঙ্গে ব্যক্তি সিয়ামকে মেলাতে যান তাঁরা? আমি বারবার বলে এসেছি, যৌক্তিক সমালোচনা আমার পছন্দের। কিন্তু অযৌক্তিক বিষয়ে মানুষ কেন ঝাঁপিয়ে পড়ে তা মাথায় আসে না।

 

‘অপারেশন সুন্দরবন’, ‘শান’, ‘অ্যাডভেঞ্চার সুন্দরবন’, ‘দামাল’, ‘পাপ-পুণ্য’—আপনার বেশ কয়েকটি ছবি মুক্তির অপেক্ষায়...

প্রতিটি ছবির কাজ শেষ। একমাত্র ‘দামাল’-এর ডাবিং কিছুটা বাকি আছে। এখন প্রযোজক-পরিচালকরা জানেন ছবিগুলো কবে মুক্তি পাবে। তবে শিল্পী হিসেবে বলব, অন্তত একটা ছবি হলেও দ্রুত মুক্তি পাওয়া উচিত। তাহলে দর্শক-সমালোচকদের প্রতিক্রিয়া দেখে নতুন ছবি হাতে নিতে পারতাম।

 

নতুন আর কী কাজ হাতে আছে?

বেশ কিছু কাজ চূড়ান্ত হওয়ার পরও শেষ পর্যন্ত করতে পারিনি। হয়তো দুর্ভাগ্য। এর মধ্যে দেশের বাইরের প্ল্যাটফর্মের কিছু কাজ হাতে এসেছে। তবে চুক্তিবদ্ধ হয়ে শুটিং শুরুর আগ পর্যন্ত সেগুলোর কথা আর বলতে চাই না। অপেক্ষার পালা সব সময় মধুর হয়, এটা আমি বিশ্বাস করি।



সাতদিনের সেরা