kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

করোনার কবলে বিনোদন দুনিয়া

২৭ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



করোনার কবলে বিনোদন দুনিয়া

পিই নিয়ে যাচ্ছেন অন্তু করিম

নিজ উদ্যোগে অন্তু করিমের পিপিই

হাসপাতালে চিকিৎসকদের কাছে পর্যাপ্ত পিপিই (পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট) নেই। এ নিয়ে চিকিৎসকদের অভিযোগের অন্ত নেই। পিপিই না থাকায় করোনায় আক্রান্ত রোগীদের অনেক চিকিৎসকই চিকিৎসা করতে পারছেন না। মডেল-অভিনেতা অন্তু করিম শুরু থেকে এ নিয়ে সোচ্চার। শুধু মুখের কথা নয়, কাজ করে দেখালেন এই মডেল। মাত্র চার দিনে পিপিই তৈরি করে হাসপাতালে হাসপাতালে পৌঁছে দিচ্ছেন তিনি। তাঁর ব্যবসাপ্রতিষ্ঠান পেন্টাগন ইন্টারন্যাশনাল লিমিটেডের সব কর্মীকে এরই মধ্যে ছুটি দিয়ে দিয়েছেন। তাই নিজেই পিপিই পৌঁছে দিচ্ছেন হাসপাতালে। ঢাকার ডেলটা হাসপাতাল দিয়ে শুরু করেছেন। তারপর জাপান-বাংলাদেশ হাসপাতাল, পুলিশ হাসপাতালসহ বেশ কয়েকটি হাসপাতালে দিয়েছেন। পাঠিয়েছেন নরসিংদী, রাজশাহীসহ ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালেও।

‘এক জীবনে’ গানের মডেল হয়ে জনপ্রিয়তা পাওয়া অন্তু বলেন, ‘ইচ্ছে থাকলে উপায় হয়। সরকারের কাছে আবেদন করে পাঁচ ঘণ্টায় পিপিইর কাঁচামালের শুল্ক মওকুফ করিয়ে নিয়েছি। অনেকেই আমাকে আর্থিক সহযোগিতা করতে চেয়েছেন, নিইনি। নিজে যা পারছি, তা-ই করছি। যেহেতু সব যানবাহন বন্ধ, এডিসি নাজমুলসহ র‌্যাবের বন্ধুস্থানীয় কয়েকজন আমাকে যাতায়াতের ক্ষেত্রে সাহায্য করছেন।’

 

আনন্দলোকে মঙ্গলালোকে গাইছেন শিল্পীরা

গানে গানে প্রার্থনা

করোনা থেকে মুক্তি পেতে গানে গানে প্রার্থনা জানিয়েছেন দেশের কয়েকজন শিল্পী। যাঁর যাঁর ঘরে বসেই একসঙ্গে রবীন্দ্রসংগীত ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ কণ্ঠ দেন আঁখি আলমগীর, দীপ্ত, শান শাইক, শামীম হাসান, প্রিয়, বিবেক, আঁচল, ঐশী প্রমুখ। সঙ্গে পিয়ানো বাজান গানবাংলা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক কৌশিক হোসেন তাপস। পরে গানটির ভিডিও প্রকাশ করা হয় গানবাংলা টিভির ফেসবুজ পেজে।

 

ঐশীর ডাক্তারি পরামর্শ

হালে গায়িকা হিসেবে জনপ্রিয়তা পেলেও ডাক্তারিবিদ্যা পড়েছেন ঐশী। তাই করোনাভাইরাস নিয়ে নিয়মিত নানা তথ্য নিজের ব্যক্তিগত ফেসবুক ও ফ্যান পেজে ভাগাভাগি করছেন। নতুন এক ভিডিওতে তিনি বলেছেন, ‘করোনাভাইরাস নিয়ে আমি ভয় পাচ্ছি না, আতঙ্কিত হচ্ছি না কিংবা ভয়ও ছড়াচ্ছি না। আমি বাড়িতে অবস্থান করছি এবং পরিবারকে নিয়ে নিরাপদে আছি। আর ডাক্তারদের দেওয়া পরামর্শগুলো মেনে চলছি। তাই আপনাদেরও বলব, আতঙ্কিত হবেন না, বরং সতর্কতাগুলো মেনে চলুন। আমি বিশ্বাস করি, সবাই মিলে এই ভয়কে জয় করব, ইনশাআল্লাহ।’

 

জেমসের তোলা ছবি

নিজের তোলা ছবি প্রকাশ

গানের পাশাপাশি জেমস যে শখের আলোকচিত্রী, এটি অনেকেই জানেন। ঘরবন্দি থাকার সময়ে নিজের তোলা একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন ‘নগরবাউল’। ২৫ মার্চ ছবিটি দিয়ে লিখেছেন, ‘হোম কোয়ারেন্টিন উইথ মাই ল্যাপটপ, ফটোশপ, লাইটরুম অ্যান্ড গিটার। গত বছরের সেপ্টেম্বরে ছবিটি তুলেছি। মডেল জুঁই, মেকআপ ভুবন।’

 

২০১৫ সালে তোলা কনিকা-চার্লসের এই ছবি এখন ভাইরাল

কান নিয়েছে চিলে

গেল সপ্তাহেই ভারতীয় গায়িকা কনিকা কাপুর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ২৫ মার্চ একই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ব্রিটিশ যুবরাজ প্রিন্স চার্লসও। এ খবর আসার সঙ্গে সঙ্গে অনলাইনে ভাইরাল হয় কনিকা ও প্রিন্স চার্লসের একটি ছবি। শুরু হয় সমালোচনা। অনেক টুইটার ব্যবহারকারী ভাইরাস ছাড়ানোর জন্য কনিকার সমালোচনা করেন। তবে পরে জানা যায় ছবিটি পুরনো। ২০১৫ সালে এক অনুষ্ঠানে কনিকা ও চার্লসের একটি ছবি মওকা বুঝে কে বা কারা অনলাইনে দিয়েছে। মানুষ না বুঝেই সমালোচনায় মুখর হয়েছে।

 

তাদের অনুদান

চিকিৎসা সরঞ্জাম ও ঘরবন্দি দরিদ্র পরিবারের শিশুদের খাবার জোগান দিতে অর্থ অনুদান দিয়েছেন আর্নল্ড শোয়ার্জনেগার ও অ্যাঞ্জেলিনা জোলি। দুজনেই দিয়েছেন ১০ লাখ মার্কিন ডলার [প্রায় আট কোটি ৪০ লাখ টাকা]। শোয়ার্জনেগার এ অর্থ দিয়েছেন অতি প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী কেনার জন্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনেতা লিখেছেন, ‘ঘরে বসে শুধু সমালোচনা করলেই হবে না। আমি সব সময়ই বিশ্বাস করি, আমাদের অংশগ্রহণ পরিস্থিতি আরো ভালোর দিকে নিয়ে যাবে।’ শোয়ার্জনেগারের সমপরিমাণ অর্থ দান করেছেন অ্যাঞ্জেলিনা জোলিও। ‘ম্যালফিসেন্ট’ অভিনেত্রী এ অর্থ দিয়েছেন ‘নো কিড হাংগ্রি’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনকে। অলাভজনক সংগঠনটি নিম্ন আয়ের পরিবারের শিশুদের বিনা মূল্যে খাবার সরবরাহ করে। এক বিবৃতিতে জোলি বলেন, ‘এক সপ্তাহের বেশি হলো বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি শিশু ঘরবন্দি। অনেক শিশুই স্কুলে মানসম্মত খাবার পেয়ে থাকে, এই বন্ধের সময় যা পাচ্ছে না। যুক্তরাষ্ট্রেই দুই কোটিরও বেশি শিশুর পুষ্টি স্কুলের খাবারের ওপর নির্ভরশীল। সবারই উচিত এই শিশুদের পাশে দাঁড়ানো’। ‘নো কিড হাংগ্রি’ যুক্তরাষ্ট্রের ৩০ অঙ্গরাজ্যে কার্যক্রম পরিচালনা করে।

এদিকে ৫০ লাখ রুপি অনুদান দিয়েছেন দক্ষিণী তারকা রজনীকান্ত। শুটিং বন্ধ থাকায় দক্ষিণ ভারতের বেকার চলচ্চিত্রকর্মীরা পাবেন রজনীকান্তের সাহায্য।

 

করোনার অন্য দিক

প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হচ্ছে অনেকে, সব বন্ধ থাকায় চাকরি হারাচ্ছে অনেকে। তবে করোনাভাইরাসের আরেকটি দিক নিয়ে কথা বলেছেন গায়িকা মাইলি সাইরাস, ‘গাড়ি, কারখানা সব বন্ধ, সবাই ঘরে। এটি পরিবেশের জন্য স্বস্তির খবর।’

 

অমিতাভের পরামর্শ

করোনাভাইরাসটি যদি ভারতে ব্যাপকভাবে সংক্রমিত হয়, তবে রোগীদের স্থান সংকুলান নিয়ে চিন্তিত দেশটির প্রশাসন। এমন সময় উপায় বাতলে দিয়েছেন অমিতাভ বচ্চন। এই টুইটে অভিনেতা ট্রেনের বগিগুলোকে আইসোলেশন ওয়ার্ড করার পরামর্শ দেন, ‘একটি ট্রেনে ২০টি বগি থাকে। মানে তিন হাজার ট্রেনে ৬০ হাজার বেডের ব্যবস্থা করা সম্ভব।’

 

গৃহহীনদের ঠিকানা কান

মে মাসের বদলে কান চলচ্চিত্র উৎসব পিছিয়ে জুলাইয়ে গেছে। কান লকডাউন হলেও শহরের অনেকের থাকার জায়গা নেই। উৎসব মিলনায়তন তাই ব্যবহার করা হচ্ছে গৃহহীন মানুষদের থাকার জন্য।

 

ক্যাটের ঝাড়ু

কাজের লোক না আসায় বাড়ির সব কাজ এখন তারকাদের নিজেদেরই করতে হচ্ছে। বাসন ধোয়ার ছবি দেওয়ার পর এবার ক্যাটরিনা দিয়েছেন ঘর ঝাড়ু দেওয়ার ভিডিও।

 

অনলাইনে উদ্যোগ

করোনার কারণে ঘরে বসেই কনসার্ট করার ঘোষণা দিয়েছেন অনেক শিল্পী। এসব কনসার্ট থেকে পাওয়া অর্থ দেওয়া হবে করোনা মোকাবেলার সাহায্য তহবিলে। এর মধ্যেই ‘হোম-মেড’ কনসার্টের ঘোষণা দিয়েছেন এলটন জন, মারায়া ক্যারি, বিলি আইলিশ, ডুয়া লিপা, বিটিএস প্রমুখ।

এদিকে করোনার কারণে অনলাইনে পরিবেশ সচেতনতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন অভিনেত্রী জেন ফন্ডা।

 

সূত্র : হিন্দুস্তান টাইমস, ইয়াহু, ফিমেল ফার্স্ট

 

মন্তব্য



সাতদিনের সেরা