kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

৭৬তম গোল্ডেন গ্লোব

‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ আর ‘গ্রিন বুক’-এর জয়জয়কার

চলচ্চিত্র আর টেলিভিশন জগতের গুরুত্বপূর্ণ পুরস্কার ‘গোল্ডেন গ্লোব’। ৭৬তম আসরটি বসেছিল গতকাল, যুক্তরাষ্ট্রের বেভারলি হিলসের দ্য বেভারলি হিলটন হোটেলে। উপস্থাপনায় ছিলেন অভিনেত্রী সান্ড্রা ওহ এবং কমেডিয়ান অ্যান্ডি স্যামবার্গ। বিস্তারিত জানাচ্ছেন রিদওয়ান আক্রাম

৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ আর ‘গ্রিন বুক’-এর জয়জয়কার

লেখার শিরোনামটা হতে পারত ‘ভাইস’-এর জয়জয়কার। অ্যাডাম ম্যাকায়ের এই ছবি মনোনয়ন পেয়েছিল ছয় বিভাগে [এবারের আসরের সর্বোচ্চ]। সবাইকে অবাক করে দিয়ে পেয়েছে মাত্র একটি পুরস্কার। আর সেটার জন্য ছবির মূল চরিত্রে রূপদানকারী অভিনেতা ক্রিশ্চিয়ান বেলকে ধন্যবাদ দিতেই পারেন পরিচালক। ‘সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি)’ হয়ে ক্রিশ্চিয়ান ধন্যবাদ দিয়েছেন ‘শয়তান’কে। পুরস্কার নিতে মঞ্চে উঠে এই অভিনেতা বলেন, ‘এই চরিত্র [আমেরিকার সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি] করার জন্য উৎসাহ দেওয়ার কারণে শয়তান তোমাকে ধন্যবাদ।’ তবে এই উক্তি থেকে দর্শকরা বেশি চমকে উঠেছিল ক্রিশ্চিয়ান বেলকে খাঁটি ব্রিটিশ উচ্চারণে কথা বলতে দেখে। আমেরিকার বেশ কয়েকটি আইকনিক চরিত্রে অভিনয় করায় দর্শকরা ভুলেই গিয়েছিল যে বেলের মাতৃভূমি যুক্তরাষ্ট্র নয়, যুক্তরাজ্য।

‘ভাইস’-এর মতো হতাশ করেছে ‘আ স্টার ইজ বর্ন’। ব্র্যাডলি কুপার পরিচালিত ও অভিনীত ছবিটি পেয়েছিল পাঁচটি মনোনয়ন। সেসবের মধ্যে ছিল ‘সেরা চলচ্চিত্র (ড্রামা)’ পুরস্কারটিও। ‘সেরা মৌলিক গান’—মাত্র এই একটি পুরস্কার নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ছবিটিকে। আর এই পুরস্কারটি পাওয়ায় গানটির গায়িকা লেডি গাগার জন্য এবারের গোল্ডেন গ্লোব হয়ে থাকল স্মরণীয়।

‘আ স্টার ইজ বর্ন’-এর মতো পাঁচটি মনোনয়ন পেয়েছিল ‘ফেভারিট’ ও ‘গ্রিন বুক’। ‘সেরা চলচ্চিত্র [মিউজিক্যাল অথবা কমেডি]’ হয়েছে ‘গ্রিন বুক’। এই ছবিতে অভিনয়ের জন্য মাহেরশালা আলি হয়েছেন সেরা সহ-অভিনেতা। ‘ফেভারিট’-এ সেরা অভিনেত্রী হয়েছেন অলিভিয়া কোলম্যান।

তবে ছক্কা হাঁকিয়েছে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’। মাত্র দুটি শাখায় মনোনয়ন পেয়ে জিতেছে প্রতিযোগিতার উল্লেখযোগ্য দুই পুরস্কার—সেরা চলচ্চিত্র [ড্রামা] ও ‘সেরা অভিনেতা [ড্রামা]। সেরা অভিনেতার [ড্রামা] পুরস্কার নিতে গিয়ে রামি মালেক ধন্যবাদ দিয়েছেন ব্রিটিশ ব্যান্ড ‘কুইন’-এর গায়ক ফ্রেডি মার্কারিকে। ফ্রেডির জীবনের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’।

স্প্যানিশ ভাষার ছবি ‘রোমা’ জিতে নিয়েছে ‘সেরা বিদেশি ভাষার ছবি’র পুরস্কার। পাশাপাশি এটির পরিচালক আলফনসো কুয়ারন হয়েছেন ‘সেরা পরিচালক’।

অনেকের ধারণা ছিল ‘সেরা অভিনেত্রী [ড্রামা]’ পুরস্কার নিশ্চিতভাবেই যাচ্ছে সংগীতশিল্পী এবং ‘আ স্টার ইজ বর্ন’-এর অভিনেত্রী লেডি গাগার ঝুলিতে। কিন্তু না, পুরস্কার পান গ্লেন ক্লোজ। পুরস্কার গ্রহণের সময় মাকে স্মরণ করেন তিনি।

‘ইফ বিয়াল স্ট্রিট কুড টক’-এ অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেত্রী হয়েছেন রেজিনা কিং। এবারই প্রথম গোল্ডেন গ্লোব পেলেন এই অভিনেত্রী।

টেলিভিশনক্ষেত্রে এবার সর্বোচ্চ চারটি শাখায় মনোনয়ন পেয়েছিল টিভি সিরিজ ‘দ্য অ্যাসাসিনেশন অব জান্নি ভারসাচে—আমেরিকান ক্রাইম স্টোরি’। কিন্তু এটিকে সন্তুষ্ট থাকতে হয়েছে মাত্র দুটি পুরস্কার নিয়ে—সেরা টেলিভিশন সিরিজ/টেলিভিশন মুভি এবং সেরা অভিনেতা [টেলিভিশন সিরিজ/টেলিভিশন মুভি]। তিনটি মনোনয়ন পেয়েও ‘দ্য অ্যাসাসিনেশন অব জান্নি ভারসাচে—আমেরিকান ক্রাইম স্টোরি’র মতো ‘দ্য কোমিনস্কি মেথড’ জিতেছে দুটি পুরস্কার। অন্যদিকে তিনটি মনোনয়ন পেলেও একটি করে পুরস্কার জিতেছে ‘দ্য আমেরিকানস’, ‘দ্য মার্ভেলাস মিসেস মেইসেল’, ‘শার্প অবজেক্টস’ ও ‘আ ভেরি ইংলিশ স্ক্যান্ডাল’। তবে তিনটি মনোনয়ন পেয়ে একটি পুরস্কারও জিততে পারেনি ‘ব্যারি’ ও ‘হোমকামিং’।

হলিউডের টিভি ও চলচ্চিত্রে সেরা কাজের স্বীকৃতি দিতে ১৯৪৪ সাল থেকে দেওয়া হচ্ছে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস। মনোয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয় ৬ ডিসেম্বর। চলচ্চিত্র ও টেলিভিশন মিলিয়ে এবার ২৭টি বিভাগে পুরস্কার দেওয়া হলো।

মন্তব্য



সাতদিনের সেরা