kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারতে আটক জেলেদের ফিরিয়ে আনার দাবি

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি   

১ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে আটক জেলেদের ফিরিয়ে আনার দাবি

বরগুনার পাথরঘাটা উপজেলা প্রেস ক্লাবের সামনে গতকাল সকালে মানববন্ধন করে আটক জেলেদের পরিবারের সদস্যরা। ছবি : কালের কণ্ঠ

সাগরে মাছ ধরতে গিয়ে ঝড়ের কবলে পড়ে ভারতের আশ্রয়কেন্দ্রে আটক রয়েছেন বেশ কয়েকজন জেলে। তাঁদের দেশে ফেরানোর আকুতি জানিয়েছেন ১৭টি জেলে পরিবারের সদস্যরা। গতকাল শুক্রবার সকাল ১০টায় পাথরঘাটা উপজেলা প্রেস ক্লাবের সামনে উপস্থিত হয়ে পরিবারের সদস্যরা মানববন্ধন করে জেলেদের দ্রুত দেশে ফিরিয়ে আনার দাবি করেছেন।

তাঁরা জানান, মধ্য আগস্টে সাগরে প্রচণ্ড ঝড়ে ট্রলার ডুবে গেলে ভাসতে থাকা অবস্থায় ভারতীয় কোস্ট গার্ড তাঁদের উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে রাখে।

বিজ্ঞাপন

নিখোঁজ জেলেদের পরিবার জানায়, গত ১৮ আগস্ট হঠাৎ করে বঙ্গোপসাগরে নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায় কয়েকটি ট্রলার ডুবে যায়। ৩৬ ঘণ্টা সাগরে ভাসার পর বাংলাদেশি জলসীমা থেকে ভারতীয় কোস্ট গার্ডের একটি জাহাজ তাঁদের উদ্ধার করে ভারতের কাকদ্বীপের বুদ্ধপুর এলাকার কৃষ্ণ আশ্রয়ণ কেন্দ্রে নেয়। সেখানে উদ্ধার হওয়া জেলেদের তিন বেলা খাবার ও চিকিৎসা ঠিকমতো না দেওয়ায় তাঁরা আরো অসুস্থ হয়ে পড়েছেন।

জেলে পরিবারদের দাবি, প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে তাঁদের দেশে ফিরিয়ে আনা হোক।

জেলে পরিবারগুলো জানিয়েছে, তাদের উপার্জন করা ব্যক্তিরা সাগরে মাছ শিকারে গিয়ে ফিরে আসেননি। প্রথমে মনে করা হয়েছিল তাঁরা আর বেঁচে নেই। অনেক দিন পরে জানা গেছে, তাঁরা ভারতে আছেন।

ভারতের আশ্রয়কেন্দ্রে থাকা জেলে মো. নাসির উদ্দিন ভারত থেকে মোবাইল ফোনে জানান, বর্তমানে যেখানে তাঁদের রাখা হয়েছে সেখানে তিন বেলা খাবার ঠিকমতো পাচ্ছেন না এবং ভালো করে চিকিৎসাও দেওয়া হয় না।

জানা গেছে, ভারতের দক্ষিণ ২৪ পরগনা জেলায় স্থানীয় জেলে সম্প্রদায়ের সাহায্য-সহযোগিতায় চলছে আশ্রিত জেলেদের খাওয়া ও চিকিৎসা, কিন্তু তা ধীরে ধীরে কমে যাচ্ছে। উপকূলের মোট ৯০ জন জেলে ভারত থেকে এখন দেশে ফেরার অপেক্ষায়। তাঁদের মধ্যে বরগুনা জেলার ৩৪ জন রয়েছেন।

 



সাতদিনের সেরা