kalerkantho

বুধবার । ৩০ নভেম্বর ২০২২ । ১৫ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

২৪ ঘণ্টায় পাঁচ শতাধিক ডেঙ্গু রোগী হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২৪ ঘণ্টায় পাঁচ শতাধিক ডেঙ্গু রোগী হাসপাতালে

ডেঙ্গুতে শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে। গতকাল রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে। ছবি : কালের কণ্ঠ

দেশে ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু এবং সর্বোচ্চ ৫২৮ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। চট্টগ্রামের বেসরকারি পার্কভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়।

পার্কভিউ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ টি এম রেজাউল করিম কালের কণ্ঠকে বলেন, ‘শিশুটি ডেঙ্গু সিনড্রম নিয়ে মারা যায়। আমাদের হাসপাতালে বর্তমানে আরো তিন-চারজন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছে।

বিজ্ঞাপন

এর আগের ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে একজনের মৃত্যু এবং ৪৬০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল। এই নিয়ে চলতি বছর এ পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে মারা গেছে ৫৫ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, সেপ্টেম্বরের ২৭ দিনে ৯ হাজার ১৬৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে মারা গেছে ৩৪ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫২৮ জন ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা বিভাগে ৩৭৩ জন এবং অন্য বিভাগগুলোয় ১৫১ জন।

ঢাকা বিভাগের পর চট্টগ্রাম বিভাগেও ডেঙ্গুর প্রকোপ বেড়ে চলেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৩ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এটি চলতি বছর চট্টগ্রামে এক দিনে ডেঙ্গু আক্রান্ত সর্বোচ্চ সংখ্যা।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে জানানো হয়, দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে মোট এক হাজার ৮২০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকায় এক হাজার ৩৮৮ জন এবং ঢাকার বাইরের অন্যান্য বিভাগে ৪৩২ জন।

করোনা শনাক্তের হার কমেছে

দেশে ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) আরো ৬৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। তবে এই সময়ে কেউ মারা যায়নি। আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল ৭৩৭ জন এবং মারা গেছে একজন। আগের ২৪ ঘণ্টার তুলনায় পরের ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার কমেছে।



সাতদিনের সেরা