kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

আঙুলের ছাপ নেওয়ার পরিকল্পনা স্পষ্ট করল ইসি

বিশেষ প্রতিনিধি   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইভিএমে ভোটার শনাক্ত বা ভোটের সমস্যা দূর করতেই দেশের প্রায় আট কোটি ভোটারের ১০ আঙুলের ছাপ নিতে চাইছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনার মো. আলমগীর ইসির এ পরিকল্পনার বিষয়টি স্পষ্ট করেছেন।

নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই সবার দুই হাতের ১০ আঙুলের ছাপ নেওয়া হবে। এতে ভোট দেওয়ার সময় আঙুলের ছাপ না মেলার সমস্যা অনেকাংশে কেটে যাবে।

বিজ্ঞাপন

১০ আঙুলের ছাপ নেওয়া থাকলে যদি একটা আঙুলও মিলে যায়, তাহলে ভোটার ভোট দিতে পারবেন। এখন চার আঙুলের ছাপ থাকায় অনেকেরই মেলে না। এ অবস্থায় প্রিজাইডিং অফিসার নিজের আঙুলের ছাপ দিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিকে ভোট দেওয়ার সুযোগ করে দেন। এ নিয়ে নানা সমালোচনা হচ্ছে। বলা হচ্ছে, এতে কারচুপির সুযোগ থেকে যায়। ওভাররাইট করা যায়। তাই ১০ আঙুলের ছাপ নেওয়া হবে। একই সঙ্গে প্রিজাইডিং অফিসারের ওই ক্ষমতার বিষয়টি আরো স্পষ্ট করা হবে।

নির্বাচন কমিশনার বলেন, বর্তমানে ১ শতাংশ ভোটারকে প্রিজাইডিং অফিসার ইভিএমে ভোটের সুযোগ করে দিতে পারেন। ৫০০ ভোটার কোনো কেন্দ্রে থাকলে আঙুলের ছাপ মিলছে না—এমন পাঁচজন ভোটারকে তিনি সুযোগটা দিতে পারবেন। কিন্তু এ সমস্যায় ৬ নম্বর ভোটারকে ভোট দেওয়ার সুযোগ করে দিতে পারবেন না। তখন নির্বাচন কমিশনের কাছে অনুমতির প্রয়োজন হবে।



সাতদিনের সেরা