kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বছরের প্রথম ছয় মাস

নিম্ন আদালতে হওয়া ৯২ শতাংশ মামলা নিষ্পত্তি

নিজস্ব প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি বছরের জুন পর্যন্ত প্রথম ছয় মাসে দেশের নিম্ন আদালতে দায়ের হওয়া মামলার (ফৌজদারি ও দেওয়ানি) প্রায় ৯২ শতাংশ নিষ্পত্তি হয়েছে, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৯.৫০ শতাংশ। গতকাল সোমবার বিকেলে এসংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের প্রথম ছয় মাসে মামলা দায়ের হয়েছে সাত লাখ ৪৭ হাজার ৪৭৬টি। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ছয় লাখ ৮৬ হাজার ৯৫২টি।

বিজ্ঞাপন

মামলা নিষ্পত্তির হার ৯১.৯০ শতাংশ। আর গত বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রথম ছয় মাসে মামলা হয় ছয় লাখ ৫৫ হাজার ৯৮১টি। এর মধ্যে নিষ্পত্তি হয় তিন লাখ ৯০ হাজার ৩১১টি। নিষ্পত্তির হার ৫৯.৫০ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, আট বিভাগের নিম্ন আদালতের কার্যক্রম তদারকিতে উচ্চ আদালতের আট বিচারকের নেতৃত্বে আলাদা কমিটি গঠন করার পরই মামলা নিষ্পত্তির হার বেড়েছে।

প্রধান বিচারপতি হিসেবে শপথ নেওয়ার পর গত ২ জানুয়ারি এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছিলেন, ‘দেশের সব অধস্তন আদালতে মামলাজট নিরসন তথা বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা এবং গতিশীলতা আনার লক্ষ্যে আটটি বিভাগের জন্য হাইকোর্ট বিভাগের বিচারপতিকে প্রধান করে একটি করে মনিটরিং সেল গঠন করা হবে। ’ এ ঘোষণার পর ২৭ জানুয়ারি তিনি হাইকোর্ট বিভাগের বিচারপতিদের দিয়ে আট বিভাগের জন্য আটটি কমিটি গঠন করে দেন।

আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘চলতি বছরের প্রথম ছয় মাসে ময়মনসিংহ বিভাগে যে মামলা হয়েছে, তার সঙ্গে আগের আরো প্রায় চার হাজার মামলা নিষ্পত্তি হয়েছে। ফলে এ বিভাগে মামলা নিষ্পত্তির হার সবচেয়ে বেশি। ’



সাতদিনের সেরা