kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

টিআইবির বিবৃতি

তরুণ বেকারের প্রকৃত সংখ্যা অস্বীকার আতঙ্কজনক

শিক্ষা-কর্মসংস্থানসহ ৯ দফা সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের মোট জনগোষ্ঠীর এক-পঞ্চমাংশ তরুণ ও যুবক হলেও তাদের মধ্যে বেকারত্বের হার জাতীয় পর্যায়ের হারের দ্বিগুণ বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রকাশিত ‘দ্য গ্লোবাল এমপ্লয়মেন্ট ট্রেন্ডস ফর ইয়ুথ-২০২২’-এর বরাত দিয়ে টিআইবি বলেছে, বাংলাদেশে তরুণদের বেকারত্বের হার ১০.৬ শতাংশ, যেখানে জাতীয় পর্যায়ে বেকারত্বের হার মাত্র ৪.২ শতাংশ।

গতকাল শুক্রবার আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ বিষয়ে জানান। তিনি বলেন, সম্প্রতি প্রকাশিত জনশুমারিকে বিবেচনায় নিলে তরুণ-যুব জনগোষ্ঠীর হাত ধরে বাংলাদেশের জনমিতিক সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

তবে তা নির্ভর করে তাদের কতটা কার্যকরভাবে দক্ষ করে কাজের সুযোগ তৈরি করে দেওয়া যায়। এ ক্ষেত্রে বাংলাদেশ যে সুখকর অবস্থায় নেই তার বড় প্রমাণ পাওয়া যায় আইএলওর প্রতিবেদন থেকে।

ইফতেখারুজ্জামান বলেন, করোনার প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর বড় অংশই তরুণ। তবে তাদের দক্ষ করে কর্ম উপযোগী করার বিষয়ে এখনো কোনো সমন্বিত উদ্যোগ দেখা যাচ্ছে না। দেশের ভবিষ্যৎ বিবেচনায় এ উদ্যোগ নেওয়া সবচেয়ে জরুরি।

তিনি বলেন, প্রচলিত শিক্ষাকর্ম উপযোগী দক্ষতা তৈরিতে ব্যর্থ হচ্ছে। সম্প্রতি প্রকাশিত এক জরিপ বলছে, দেশে ৪৭ শতাংশ শিক্ষিতই বেকার। যার বড় কারণ প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে অর্জিত জ্ঞান দিয়ে প্রয়োজনীয় দক্ষতা অর্জন সম্ভব হচ্ছে না। ধীরে ধীর এ সমস্যা প্রকট হলেও সমাধানে সমন্বিত কোনো উদ্যোগ দেখা যায়নি। বিষয়টি উদ্বেগের।

 



সাতদিনের সেরা