kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০২২ । ১৫ আশ্বিন ১৪২৯ ।  ৩ রবিউল আউয়াল ১৪৪৪

বাম ছাত্র নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশের মামলা, বিক্ষোভ

ঢাবি সংবাদদাতা   

৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড়ে সমাবেশে লাঠিপেটার পর বামপন্থী ছাত্রসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে গতকাল সোমবার মামলা করেছে পুলিশ। বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বাম ছাত্রসংগঠনগুলো।

এদিকে ডিজেল, কেরোসিনসহ জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি শ্রমজীবী মানুষের জীবনকে বিপন্ন করবে বলে মনে করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের নেতারা।

বিজ্ঞাপন

মামলা : শাহবাগ থানায় মামলাটি করেন থানার উপপরিদর্শক (এসআই) পলাশ সাহা। এতে ২১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় ২০ থেকে ৩০ জনকে আসামি করা হয়েছে। মামলায় ‘বেআইনিভাবে দাঙ্গার উদ্দেশ্যে পূর্বপরিকল্পিতভাবে লাঠিসোঁটা, অবৈধ সমাবেশ, রাস্তা অবরোধ, ইটপাটকেলসহ পুলিশের কাজে বাধা দেওয়াসহ হত্যার উদ্দেশ্যে আক্রমণ করে গুরুতর রক্তাক্ত ও হাড়ভাঙা জখমের’ অভিযোগ আনা হয়েছে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীদের বিরুদ্ধে।

হামলার প্রতিবাদে বামদের বিক্ষোভ : ‘প্রগতিশীল ছাত্রসংগঠনসমূহ’ ব্যানারে গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শাহবাগ মোড় হয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশ থেকে পুলিশের হামলার প্রতিবাদে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করার কথা বলেন তাঁরা।

সিপিবির আহ্বান : সিপিবির কেন্দ্রীয় কমিটির সভায় ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা এবং চলমান দুঃশাসনের অবসান ঘটানোর জন্য গণ-আন্দোলন গড়ে তুলতে সারা দেশের নেতাকর্মীদের আহ্বান জানানো হয়েছে। গতকাল দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই দিনব্যাপী সভায় সভাপতিত্ব করেন সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম।



সাতদিনের সেরা