kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

ইসি পুনর্গঠনে প্রস্তাবকারীদের নাম প্রকাশে সিদ্ধান্ত নিতে শুনানি

নিজস্ব প্রতিবেদক   

২৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গত ফেব্রুয়ারি মাসে নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য অনুসন্ধান কমিটির কাছে ৩৩২ জনের নাম জমা পড়েছিল। কিন্তু কোন ব্যক্তির নাম কে প্রস্তাব করেছেন তা প্রকাশ করেনি অনুসন্ধান কমিটি বা কমিটির সচিবালয়ের দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ বিভাগ। এ অবস্থায় ওই তথ্য পেতে তথ্য অধিকার আইনে মন্ত্রিপরিষদ বিভাগ বরাবর আবেদন করেছিলেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার; কিন্তু সুফল মেলেনি। এ নিয়ে তিনি তথ্য কমিশনের কাছে অভিযোগ করেন।

বিজ্ঞাপন

তাঁর অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার সকালে ভার্চুয়াল শুনানির আয়োজন করে তথ্য কমিশন। এতে দুই পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে এক সপ্তাহের মধ্যে তাদের লিখিত বক্তব্য দিতে বলা হয়েছে। এ ছাড়া জানানো হয়েছে দুই পক্ষের বক্তব্য পেলে আগামী ৬ অথবা ৭ জুন রায় দেওয়া হবে।

শুনানিতে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, মন্ত্রিপরিষদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ আসাদুল হক, মন্ত্রিপরিষদের আপিল কর্মকর্তা মো. সামসুল আরেফীন ও বদিউল আলম মজুমদার উপস্থিত ছিলেন।  

শুনানিতে বদিউল আলম মজুমদার নিজের দাবির পক্ষে যুক্তি উপস্থাপন করে বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আমার চাহিদা অনুসারে তথ্য দিতে অপারগতা প্রকাশের দুটি কারণ দেখিয়েছেন। এর একটি হচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব অনুসন্ধান কমিটির সদস্য নন। অন্যটি হচ্ছে এ তথ্য সরবরাহ করার এখতিয়ার মন্ত্রিপরিষদ বিভাগের নেই। কিন্তু আমি মনে করি যে মন্ত্রিপরিষদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার এ দুটি যুক্তিই অপ্রাসঙ্গিক এবং সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। ’



সাতদিনের সেরা