kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

রেলের আওতায় আসছে তিন পার্বত্য জেলা

নিজস্ব প্রতিবেদক   

২৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রেল যোগাযোগের আওতায় আসছে তিন পার্বত্য জেলা বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়, তিন পার্বত্য জেলায় রেল যোগাযোগব্যবস্থা চালুর বিষয়ে বাংলাদেশ রেলওয়ে একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে। পরিকল্পনার আওতায় এরই মধ্যে একটি প্রকল্প নেওয়া হয়েছে।

গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মো. দবিরুল ইসলাম।

বিজ্ঞাপন

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, বাসন্তী চাকমা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্রে জানা যায়, বৈঠকে জনগণের যাতায়াত সুবিধা ও পর্যটন শিল্প বিকাশের লক্ষ্যে তিন পার্বত্য জেলায় রেললাইন স্থাপনের প্রস্তাব নিয়ে আলোচনা হয়। সরকার গৃহীত মহাপরিকল্পনার আওতায় তিন পার্বত্য জেলায় রেল যোগাযোগব্যবস্থা চালুর লক্ষ্যে চট্টগ্রাম থেকে কাপ্তাই পর্যন্ত ৪২ কিলোমিটারের বেশি রেললাইন স্থাপনে প্রায় ৯ হাজার কোটি টাকার একটি প্রকল্পের প্রাথমিক প্রস্তাব তৈরি করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ‘জানালীহাট-চুয়েট-কাপ্তাই ডুয়েল গেজ সংযোগ রেললাইন নির্মাণ’ শীর্ষক প্রকল্পে অর্থায়ন নিশ্চিত হলে কাজ শুরু হবে। ২০২৬ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করতে চায় রেল কর্তৃপক্ষ।

এ ছাড়া তিন পার্বত্য জেলায় বনায়নের জন্য জমি লিজ নিলেও নির্ধারিত সময়ে বনায়ন না করায় ক্ষোভ প্রকাশ করা হয় বৈঠকে।



সাতদিনের সেরা