kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

শ্রমিক নেতা নুরুল ইসলাম হত্যা

অভিযোগপত্র বাতিল করে ফের তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২৩ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজশাহীর পুঠিয়ার শ্রমিক নেতা নুরুল ইসলাম হত্যা মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) অভিযোগপত্র বাতিল করে নতুন করে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মামলার আসামিদের রক্ষায় এই অভিযোগপত্র দাখিল করায় পিবিআইয়ের তদন্ত কর্মকর্তা শামীম আক্তারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন আদালত।

সেই সঙ্গে আটজনকে আসামি করে নুরুল ইসলামের মেয়ের এজাহার আমলে নিয়ে এই মামলা নতুন করে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে। পিবিআইকে আগামী ১০ দিনের মধ্যে নতুন তদন্ত কর্মকর্তা নিয়োগ দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এক আসামির জামিন প্রশ্নে রুল যথাযথ ঘোষণা করে এবং তদন্তকারী কর্মকর্তা শামীম আক্তারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল নিষ্পত্তি করে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ রায় দেন।

মামলার বাদী নিগার সুলতানার পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী আবুবকর সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান।

আইনজীবী আবুবকর সিদ্দিকী পরে কালের কণ্ঠকে বলেন, ‘পিবিআইয়ের তদন্ত কর্মকর্তা শামীম আক্তারের তদন্ত ও অভিযোগপত্র উদ্দেশ্যপ্রণোদিত বলে রায় দিয়েছেন আদালত। আসামিদের রক্ষা করতেই এই অভিযোগপত্র দাখিল করা হয়েছে, যে কারণে অভিযোগপত্রটি বাতিল করে দিয়েছেন হাইকোর্ট। আর যেহেতু এই অভিযোগপত্র বাতিল করা হয়েছে, তাই এ মামলার আসামি আবুল কালাম ওরফে আবুকে জামিন দেওয়ার আইনগত কোনো ভিত্তি নেই। তাই তাঁর জামিন প্রশ্নে রুলটি যথাযথ ঘোষণা করা হয়েছে। ’

২০১৯ সালের ১১ জুন সকালে পুঠিয়ার কাঁঠালবাড়িয়া এলাকার ‘এসএস ব্রিক ফিল্ড’ নামের একটি ইটখোলা থেকে শ্রমিক নেতা নুরুল ইসলামের লাশ উদ্ধার করা হয়। ওই ঘটনায় নুরুল ইসলামের মেয়ে নিগার সুলতানা থানায় এজাহার দাখিল করলেও পুলিশ তাঁর এজাহার না নিয়ে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে রাখে বলে তিনি পরে অভিযোগ করেন।



সাতদিনের সেরা