kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

চবিতে প্রথমবারের মতো জামাল নজরুল ইসলাম গবেষক সম্মেলন

চবি প্রতিনিধি   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’ প্রতিপাদ্য নিয়ে দেশবরেণ্য বিজ্ঞানী, গবেষক ও গণিতবিদ অধ্যাপক জামাল নজরুল ইসলাম স্মরণে দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হলো ‘প্রথম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২’। গতকাল শনিবার চবির ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ সম্মেলন।

সম্মেলনের আয়োজক বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস)।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ মোট ৭৫টি প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষক এতে অংশ নিয়েছেন।

বিজ্ঞাপন

এঁদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন ৭৪ জন গবেষক। সম্মেলনে গবেষণায় ছয়টি বিভিন্ন ক্যাটাগরিতে ১৮ জনকে পুরস্কৃত করা হয়। এ ছাড়া গবেষণা আইডিয়ায় সাত ক্যাটাগরিতে ২১ জনকে দেওয়া হয় পুরস্কার। বাছাইকৃত গবেষণা ও গবেষণা আইডিয়ার সারাংশগুলো পরে ম্যাগাজিনে প্রকাশিত হবে।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর এবং জামাল নজরুল ইসলামের মেয়ে সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম। এ ছাড়া সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড সদস্য গবেষক সেঁজুতি সাহা।



সাতদিনের সেরা