kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

বাংলাদেশে এক দিনের শোক

আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা আর নেই

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা আর নেই

খলিফা বিন জায়েদ আল-নাহিয়ান

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ান (৭৩) গতকাল শুক্রবার মারা গেছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম এ খবর দিয়েছে। বেশ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন তিনি।

বন্ধুপ্রতিম দেশ আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে আজ শনিবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে। প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আমিরাতের বার্তা সংস্থা ওয়াম-এর বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়েছে, ‘প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স’ মন্ত্রণালয় ইউএইর জনগণ ও ইসলামী বিশ্বের জনগণকে দুঃখের সঙ্গে জানাচ্ছে, ১৩ মে শুক্রবার শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ান মারা গেছেন। মন্ত্রণালয় জানায়, শুক্রবার থেকে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এ ছাড়া শোকের প্রথম তিন দিন সরকারি-বেসরকারি অফিস-আদালত ও কার্যক্রম স্থগিত করা হয়েছে।

ইউএইর রাজধানী আবুধাবির ১৬তম শাসক হিসেবে বাবার স্থলাভিষিক্ত হয়ে শেখ খলিফা বিন জায়েদ ২০০৪ সালে দেশের দ্বিতীয় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১৪ সালের পর থেকে তাঁকে জনসমক্ষে কম দেখা যেত। তিনি বিশ্বের অবশিষ্ট রাজা-বাদশাহদের মধ্যে সবচেয়ে ধনাঢ্যদের একজন ছিলেন।

বাংলাদেশে শোক : আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন উপলক্ষে আজ শনিবার বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলো জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানের রুহের মাগফিরাতের জন্য আজ বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হচ্ছে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

 



সাতদিনের সেরা