kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

দেশজুড়ে পাঁচ দিন হবে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব

পদক পাচ্ছেন ৬ গুণীজন

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশব্যাপী পাঁচ দিন ধরে চলবে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব। ‘জন্মের সুবর্ণে জাগো সম্প্রীতির স্বরে, মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে’—এই স্লোগানে ২৭ জানুয়ারি বৃহস্পতিবার আবৃত্তি উৎসব শুরু হবে। উৎসবের প্রথম দিন ছয় গুণীজনের হাতে তুলে দেওয়া হবে বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক। ওই দিন সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ভার্চুয়ালি যুক্ত হয়ে আবৃত্তি উৎসবের উদ্বোধন ও পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহ্। তিনি বলেন, জেলা পর্যায়ের আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা স্থানীয় পর্যায় থেকে অনলাইনে আয়োজনে অংশ নেবেন। ৬৪ জেলায় স্থানীয় সংগঠনগুলোর অংশগ্রহণে চলবে উৎসব।

দেশে এবারই প্রথম রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় প্রবর্তিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ পেতে যাচ্ছেন ছয় গুণীজন। এ আয়োজনে ২০২০ সালের জন্য পদক পাচ্ছেন গোলাম মুস্তাফা (মরণোত্তর)। ২০২১ সালের জন্য সৈয়দ হাসান ইমাম ও আশরাফুল ইসলাম এবং চলতি বছরের জন্য পদক পাচ্ছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী মদিনা ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

আবৃত্তি সমন্বয় পরিষদ জানায়, করোনা পরিস্থিতির কারণে তিন বছরের পদক এবার একসঙ্গে দেওয়া হচ্ছে।

পদক প্রদান অনুষ্ঠানে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।



সাতদিনের সেরা