kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

সংসদীয় কমিটির সভায় আলোচনা

লবিস্ট গ্রুপ যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সম্পর্কে ভুল তথ্য দিচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন আইন প্রণেতাদের কাছে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক তথ্য উপস্থাপন করা হচ্ছে বলে মনে করছে সংসদীয় কমিটি। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং এর সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে কমিটি মনে করে, কোনো না কোনো লবিস্ট গ্রুপ বা পিআর প্রতিষ্ঠান এ কাজ করছে। কাউন্টার হিসেবে সে দেশে বাংলাদেশের পক্ষে লবিস্ট নিয়োগ করা দরকার।

গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহিরয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আবদুল মজিদ খানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের সিনেটর বা কংগ্রেসম্যানদের সঙ্গে অনেকে লবিং করে থাকে। এসব কাজের জন্য লবিস্ট আছে। পিআর প্রতিষ্ঠান আছে। রাজনৈতিক কারণে অনেক নেতিবাচক তথ্য তাঁদের কাছে উপস্থাপন করা হয়। বাংলাদেশের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করা হলে সঠিক তথ্য সেখানে পৌঁছানো সম্ভব হবে।

মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে কমিটির সভাপতি বলেন, এই নিষেধাজ্ঞার পেছনে ভূ-রাজনীতিও জড়িত বলে সরকার মনে করছে। আগামী ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন যুক্তরাষ্ট্র সফর করবেন। নিষেধাজ্ঞার বিষয়ে তখন আলোচনা করা হবে। এ বিষয়ে দূতাবাসকে আরো তৎপর হতে বলা হয়েছে।

মধ্যপ্রাচ্যে বিমানভাড়া কমানোর সুপারিশ

বৈঠকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন রুটে বিমানের বাড়তি ভাড়া কমাতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে। সম্প্রতি বিমানভাড়া দ্বিগুণেরও বেশি বাড়ানোয় প্রবাসীদের মধ্যে ক্ষোভের বিষয়টি আলোচনায় আসে।



সাতদিনের সেরা