kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

লঞ্চ তদারকিতে নৌ কর্তৃপক্ষের ৫ কমিটি

নিজস্ব প্রতিবেদক   

৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঝালকাঠিতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের পর এবার সব যাত্রীবাহী লঞ্চ তদারকি করতে তৎপর হয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা এড়াতে গতকাল মঙ্গলবার সব যাত্রীবাহী লঞ্চ পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করার জন্য পাঁচটি কমিটি গঠন করে সংস্থাটি।

বিআইডাব্লিউটিএর উপপরিচালক মিজানুর রহমান জানান, পরিচালক ও প্রধান প্রকৌশলীদের নেতৃত্বে এসব কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলোকে লঞ্চ পরিদর্শন করে ত্রুটি-বিচ্যুতি চিহ্নিত করা এবং এসব ত্রুটি নিরসনে সুপারিশ করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

কমিটিগুলো পর্যায়ক্রমে প্রতি সপ্তাহে দুই দিন ঢাকার সদরঘাট সরেজমিনে পরিদর্শন করবে। পরিদর্শনের সময়ে একজন করে ম্যাজিস্ট্রেটও কমিটির সঙ্গে থাকবেন।

পাঁচ কমিটির প্রধানরা হলেন বিআইডাব্লিউটিএর পরিচালক কাজী ওয়াকিল নওয়াজ, পরিচালক শাহজাহান, প্রধান প্রকৌশলী মো. মহিদুল ইসলাম, পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম এবং প্রকৌশলী আতাহার আলী সরদার।

বিআইডাব্লিউটিএর উপপরিচালক মিজানুর রহমান গতকাল গণমাধ্যমকে বলেন, ‘সকাল ৬টা থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত সদরঘাট থেকে ছেড়ে যাওয়া লঞ্চের সাধারণ ও কারিগরি দিক পর্যবেক্ষণ করবে এসব কমিটি। যাত্রীসাধারণের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোনো ত্রুটি পেলে ওই লঞ্চের যাত্রা বাতিল করবে। এ ছাড়া অনিয়ম ও গাফিলতি পেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দায়ীদের সাজা দেবেন। ’

গত ২৩ ডিসেম্বর ঢাকা থেকে বরগুনায় যাওয়ার পথে ভোররাতে ঝালকাঠির সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চটিতে আগুন লাগে।



সাতদিনের সেরা