kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

ঢাবির প্রশ্নপত্র ফাঁসের মামলায় বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে শাহবাগ থানায় করা মামলায় ১২৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। এর মধ্য দিয়ে এই মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হলো। গতকাল সোমবার ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম হাসিবুল হকের আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়।

এই মামলার ১২৬ আসামির মধ্যে ১০০ জন জামিনে রয়েছেন।

বিজ্ঞাপন

অন্য ২৬ আসামি পলাতক রয়েছেন।

গতকাল জামিনে থাকা ১০০ আসামি আদালতে উপস্থিত হন। এ সময় আসামিপক্ষের আইনজীবীরা তাঁদের নির্দোষ দাবি করে অব্যাহতির আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত অব্যাহতির আবেদন খারিজ করে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। একই সঙ্গে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৩০ মার্চ দিন ধার্য করেন।

২০১৮ সালের ২০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আগের রাতে শহীদুল্লাহ হল থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক মহিউদ্দিন রানা ও আবদুল্লাহ আল মামুনকে আটক করে সিআইডি। পরদিন এই ঘটনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ও ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা আইনে মামলা করা হয়। মামলা তদন্ত করে ২০১৯ সালের ২৩ জুন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী পুলিশ সুপার সুমন কুমার দাস আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এর মধ্যে ৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এ মামলায় ৪৬ জন আসামি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।



সাতদিনের সেরা