kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

ইউপি নির্বাচন

আনুষ্ঠানিক প্রচার গত রাতেই শেষ

কাল ৭০৭ ইউপির ভোট

নিজস্ব প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আচরণবিধি উপক্ষো করে প্রতিপক্ষ প্রার্থী ও ভোটারদের নানা হুমকি ও ভয়ভীতি প্রদর্শনের মধ্যেই আগামীকাল বুধবার পঞ্চম ধাপে দেশের ৭০৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ হতে যাচ্ছে। এ ধাপের নির্বাচনে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার গতকাল সোমবার রাতে শেষ হয়েছে।

এই ধাপে ভোটের আগেই একক প্রার্থী হিসেবে ৪৮ জন চেয়ারম্যান প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এ ছাড়া নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ৩৩ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ১১২ জন একইভাবে নির্বাচিত হয়েছেন।

বিজ্ঞাপন

এই ধাপের ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তিন হাজার ২৭৪ জন। এ ছাড়া নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে সাত হাজার ৯৫০ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইউপিগুলোতে মোট ভোটার এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। এর মধ্যে নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২১ জন। মোট সাত হাজার ১৩৭টি ভোট কেন্দ্রের ৩৯ হাজার ৩৯১টি ভোটকক্ষে এই ধাপে ভোটগ্রহণ হবে। ৪০টি ইউপিতে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এদিকে আগের ধাপগুলোর মতোই পঞ্চম এই ধাপ এবং আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠেয় ষষ্ঠ ধাপের ২১৯টি ও আগামী ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় সপ্তম ধাপের ১৩৮টি ইউপির নির্বাচন সামনে রেখে নির্বাচনী এলাকাগুলোতে সংঘর্ষ ও সহিংসতা প্রায় প্রতিদিনই ঘটে আসছে।



সাতদিনের সেরা