kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

মৈত্রী দিবস আজ

আরো জোরালো সম্পর্কের অঙ্গীকার ঢাকা-নয়াদিল্লির

কূটনৈতিক প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরো জোরালো ও গভীর সম্পর্ক গড়ার অঙ্গীকার নিয়ে আজ সোমবার মৈত্রী দিবস পালন করছে বাংলাদেশ ও ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত মার্চে ঢাকা সফরের সময়ই ৬ ডিসেম্বর মৈত্রী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়েছিল।

১৯৭১ সালে বাংলাদেশ পুরোপুরি মুক্ত হওয়ার ১০ দিন আগে ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল। বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশ ভারত।

বিজ্ঞাপন

বিগত বছরগুলোতে ৬ ডিসেম্বর ভারতের স্বীকৃতি দেওয়ার দিনটি বিভিন্ন বেসরকারি সংগঠন পালন করলেও স্বাধীনতা ও কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ ও ভারত আনুষ্ঠানিকভাবে মৈত্রী দিবস হিসেবে পালন করছে।

বাংলাদেশ, ভারত ছাড়াও ১৮টি দেশে মৈত্রী দিবস পালিত হবে। দেশগুলো হলো বেলজিয়াম, কানাডা, মিসর, ইন্দোনেশিয়া, রাশিয়া, কাতার, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, ভারতে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স আজ মৈত্রী দিবসে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করছে। সেখানে বাংলাদেশ ও ভারত উভয় দেশ থেকেই প্রতিনিধিরা অংশ নেবেন।

ঢাকায় ভারতীয় হাইকমিশনও আজ ৬ ডিসেম্বর মৈত্রী দিবস উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠান আয়োজন করেছে।



সাতদিনের সেরা