kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ভারত ভ্রমণের লাল তালিকা থেকে বাদ বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ভারতে প্রবেশের ক্ষেত্রে লাল তালিকা থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করা হয়েছে। ভারত সরকার গতকাল মঙ্গলবার হালনাগাদ তালিকা প্রকাশ করে। এর ফলে বাংলাদেশ থেকে যাত্রীরা ভারতের বিমানবন্দরে পৌঁছার পর অতিরিক্ত কোনো ব্যবস্থা গ্রহণ করা ছাড়াই সে দেশে প্রবেশ করতে পারবে।

উল্লেখ্য, নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) নতুন ধরন ওমিক্রন মোকাবেলায় সতর্কতা হিসেবে ভারত কয়েকটি দেশকে লাল তালিকাভুক্ত করেছে।

বিজ্ঞাপন

গত সোমবার ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বাংলাদেশের নাম লাল তালিকায় থাকার কথা বলা হয়েছিল। তবে গতকাল ঢাকায় ভারতীয় হাইকমিশন ভারতের হালনাগাদ তালিকায় বাংলাদেশের নাম না থাকার বিষয়টি জানায়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল সাংবাদিকদের জানান, অনুরোধের পরিপ্রেক্ষিতে ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ভারতের লাল তালিকা থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করা হয়েছে। মন্ত্রী বলেন, ‘ওমিক্রন আশঙ্কায় বাংলাদেশকে ঝুঁকির তালিকায় রেখেছিল ভারত। এটা নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। কেননা আগামী ৪ থেকে ৫ ডিসেম্বর ঢাকায় শান্তি সম্মেলন। ৬ ডিসেম্বর বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস এবং ১৬ই ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে আমাদের অনেক ইভেন্ট রয়েছে। ’



সাতদিনের সেরা