kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

‘হাফ পাসের’ দাবিতে অবরোধ

নিজস্ব প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘হাফ পাসের’ দাবিতে অবরোধ

বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া বা হাফ পাস চালুর দাবিতে রাজধানীতে গতকালও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। সকালে মোহাম্মদপুর এলাকা থেকে তোলা। ছবি : কালের কণ্ঠ

বাসে অর্ধেক ভাড়া দেওয়ার (হাফ পাস) দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলছে। এরই মধ্যে গতকাল সোমবার মোহাম্মদপুর সরকারি কলেজের দুই শিক্ষার্থীকে বাসে উঠতে না দেওয়ার অভিযোগ ওঠে। ঘটনাকে কেন্দ্র করে সকাল ১০টায় মোহাম্মদপুরের সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় হাফ পাসের দাবিতে তাঁরা নানা স্লোগান দেয়।

বিজ্ঞাপন

অবরোধের সময় অ্যাম্বুল্যান্স ছাড়া রাস্তার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে মোহাম্মদপুরের আশপাশের এলাকায় সৃষ্টি হয় তীব্র যানজট। দুপুর ২টার দিকে মোহাম্মদপুর শাখা ছাত্রলীগের সভাপতি নাইমুল হাসান রাসেল মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে এসে শিক্ষার্থীদের দাবি দুই দিনের মধ্যে মানার আশ্বাস দেন। এই আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে এক ছাত্রী জানান, মিরপুর-১০ নম্বর থেকে মোহাম্মদপুরে তাঁর কলেজে আসার জন্য প্রজাপতি নামের বাসে ওঠার চেষ্টা করেন তিনি। কিন্তু হেলপার তাঁকে বাসে উঠতে বাধা দেন। বাসের হেলপার সেই শিক্ষার্থীকে জানান, তাঁর বাসে কোনো রকমের হাফ পাস নেই, পুরো ভাড়া দিতে হবে—কথা বলে ছাত্রীটিকে রেখে চলে যায়।

মোহাম্মদপুর সরকারি কলেজের এক শিক্ষার্থী জানান, তিনি বসিলা এলাকা থেকে সকালে কলেজে আসার জন্য রজনীগন্ধা বাসে উঠতে চাইলে হেলপার উঠতে দেননি। হেলপার তাঁকে বলেন, হাফ পাসের কোনো ব্যবস্থা নেই, পুরো ভাড়া দিতে পারলে বাসে ওঠাবেন নয়তো ওঠাবেন না।

আন্দোলনে অংশ নেওয়া তাহসিনুল ইসলাম শাফওয়ান বলেন, ‘বাসের চালক ও হেলপাররা আমাদের সঙ্গে খারাপ আচরণ করেন। তাঁরা আমাদের বাসে উঠতে দেন না। হাফ পাস আমাদের অধিকার। কিন্তু তাঁরা সেটি আমাদের দিচ্ছেন না। আমাদের চলাচলে সমস্যা হচ্ছে। ’

আমি নিজেও হাফ ভাড়া দিয়েছি : ছাত্রদের হাফ ভাড়ার দাবির বিষয়ে সংশ্লিষ্ট ট্রান্সপোর্ট কম্পানিগুলো বিবেচনা করতে পারে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ। তিনি বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে আমি নিজেও হাফ ভাড়া দিয়েছি। তখন অনেক ক্ষেত্রেই হাফ ভাড়া ছিল। ’ গতকাল সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

হাফ ভাড়া শিক্ষার্থীদের অধিকার : ভাড়া নির্ধারণ প্রক্রিয়া অনুযায়ী ছাত্র-ছাত্রী ও দাঁড়ানো যাত্রীদের হাফ ভাড়া দাবি বা দয়া নয়। এটি তাঁদের অধিকার। শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করার পাশাপাশি সব ধরনের গণপরিবহনে দাঁড়ানো যাত্রীদের অর্ধেক ভাড়ায় যাতায়াতের সুযোগ করে দিতে হয়। গতকাল এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এসব কথা বলেন।

বাসে বিআরটিএর অভিযান : বাসে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে গতকাল ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ১০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অভিযানে ৫৬টি ডিজেলচালিত বাসকে এক লাখ ৯৫ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।



সাতদিনের সেরা