kalerkantho

শনিবার । ৮ মাঘ ১৪২৮। ২২ জানুয়ারি ২০২২। ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষার্থীদের ‘হাফ পাস’ আন্দোলনে বাস ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম    

২১ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শিক্ষার্থীদের ‘হাফ পাস’ আন্দোলনে বাস ভাঙচুর

গণপরিবহনে ভাড়া অর্ধেক করার দাবিতে গতকাল ফার্মগেট এলাকায় কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : শেখ হাসান

বাসে অর্ধেক ভাড়ায় (হাফ পাস) যাতায়াতের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে বাস ভাঙচুর করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে রাজধানীর সায়েন্স ল্যাবে এ ঘটনা ঘটে। সেফটি বাসের শ্রমিকের সঙ্গে শিক্ষার্থীদের বাগবিতণ্ডা থেকে ঘটনার সূত্রপাত। দুপুর পৌনে ১২টা থেকে ঢাকা কলেজ ও সিটি কলেজের ছাত্ররা রাস্তায় অবস্থান নেয়।

বিজ্ঞাপন

ছাত্রদের মধ্য থেকে কয়েকজন বিভিন্ন বাসে উঠে হাফ পাস নেওয়া হচ্ছে কি না সেই খোঁজ নিতে থাকে। এক পর্যায়ে হেলপার বাজে ব্যবহার করেন বলে অভিযোগ ছাত্রদের।

আন্দোলনে অংশ নেওয়া সিটি কলেজের ছাত্র মাহমুদুল হাসান রাফি ঘটনার বর্ণনা দিতে গিয়ে বলে, ‘আমাদের কাছে অভিযোগ ছিল, এই পথে চলাচল করা বাহন, রজনীগন্ধা, সেফটি, ঠিকানা ও মৌমিতা নামের বাসগুলোতে হাফ পাস নিচ্ছে না। আমরা বাসে বাসে উঠে হাফ ভাড়ার খোঁজ নিচ্ছিলাম। তখন সেফটি বাসের হেলপার আমাদের গালাগাল করেন। এক পর্যায়ে ঘটনাটি বড় হয়। পরে পুলিশ দুই কলেজের শিক্ষকদের নিয়ে এসে পরিস্থিতি স্বাভাবিক করে। ’

বাসে হাফ পাস চাওয়ায় বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক ছাত্রীকে ধর্ষণের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল সকাল সাড়ে ৮টায় শনির আখড়া থেকে কলেজে আসার পথে ঠিকানা বাসে এমন ঘটনা ঘটে। হুমকি পাওয়া শিক্ষার্থীর সহপাঠী মাকসুদা আক্তার বলে, ‘হাফ পাস আমাদের অধিকার। আর বাজে শব্দ ব্যবহার করে ধর্ষণের হুমকি দেওয়ায় আগামীকাল (আজ) আমরা কলেজের সামনে বা ঢাকা মেডিক্যালের মোড়ে অবস্থা নিয়ে প্রতিবাদ জানাব। ’

এদিকে হাফ পাসের দাবিতে গতকাল দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত আব্দুল্লাহপুরে সড়ক অবরোধ করে উত্তরার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করে। ফার্মগেটে অবস্থান নেয় সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়া ঢাকা ইমপিরিয়াল কলেজের ছাত্ররা রামপুরা সেতুতে, দনিয়া কলেজের ছাত্ররা দনিয়া শনির আখড়া এলাকায় অবস্থান নেয়। মিরপুর বাঙলা কলেজ, কবি নজরুল কলেজ ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরাও আন্দোলনে যোগ দেয়।

চট্টগ্রামে ছাত্রলীগের মিছিল : গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর করার দাবিতে গতকাল হাজী মুহাম্মদ মহসিন কলেজে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ। চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের নির্দেশনায় এ কর্মসূচি পালন করা হয় বলে কলেজ শাখার নেতারা জানান।

যাত্রী হয়রানি বন্ধের দাবি পবার : বাসভাড়া নিয়ন্ত্রণ ও যাত্রী হয়রানি বন্ধ করতে পর্যাপ্ত বাস নিশ্চিত এবং চক্রান্তকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১৯ সংগঠন। গতকাল দুপুরে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি করা হয়। বক্তারা সব রুটে মানসম্মত ও পর্যাপ্তসংখ্যক বাস নিশ্চিত, বিআরটিসির অন্যান্য প্রতিষ্ঠানের কাছে লিজ প্রথা বাতিল, সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করা এবং যেকোনো অজুহাতে অতিরিক্ত বাস ভাড়া বাড়ানো প্রতিহত করার কথা জানান।

অভিযানে জরিমানা : বাসে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে গতকাল আটটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অভিযানে ৬৭টি ডিজেলচালিত বাসকে এক লাখ ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা না দেওয়ায় চারটি বাস ডাম্পিংয়ে পাঠানো হয়।



সাতদিনের সেরা