kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

আজ বিশ্ব খাদ্য দিবস

কেনার সামর্থ্য নেই বলে অনেক পণ্য উদ্বৃত্ত : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস। বাংলাদেশে দিবসটির গুরুত্ব তুলে ধরতে কৃষি মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এবার এই দিবসের প্রতিপাদ্য, ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ—ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’।

দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার যৌথভাবে সংবাদ সম্মেলন করেছে কৃষি মন্ত্রণালয় এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, সামর্থ্য না থাকায় অনেক পণ্যই মানুষ চাহিদামতো কিনতে পারছে না। উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘দেশে দুধ, ডিম, মাংস আমরা উদ্বৃত্ত বলি। আসলে কোনো পণ্যই উদ্বৃত্ত নয়। এখানে উদ্বৃত্ত হয়েছে কারণ সবাই এগুলো তাদের চাহিদামতো কিনতে পারছে না। তাই যতক্ষণ আয় না বাড়বে, ততক্ষণ সমস্যার সমাধান হবে না। এ জন্য আমাদের কর্মসংস্থান বাড়াতে হবে।’

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সম্মানিত অতিথির বক্তব্য দেন বাংলাদেশে এফএওর প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন। উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন সংস্থার প্রধানরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ শনিবার সকালে ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন। তিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ অবমুক্ত করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী এই ধান দিয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করবেন। বিকেলে খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ক কারিগরি সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী।



সাতদিনের সেরা