kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

শিক্ষকদের তত্ত্বাবধানে শ্রেণিকক্ষ পরিষ্কার করবে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনার প্রাদুর্ভাবে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর গত ১২ সেপ্টেম্বর থেকে খুলেছে। এ সময় শ্রেণিকক্ষে স্বাস্থ্যবিধি মেনে চলা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দিচ্ছে সরকার। শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ পরিষ্কার করার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর। গত মঙ্গলবার রাতে এসংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সব আঞ্চলিক উপ-পরিচালকদের নির্দেশ দিয়েছে মাউশি অধিদপ্তর।

নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার্থীরা তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য শিক্ষকের নির্দেশনা অনুযায়ী প্রতি সপ্তাহের ছয় দিনের জন্য ছয়টি দলে ভাগ হয়ে নিজ শ্রেণিকক্ষ ও সংলগ্ন বারান্দা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে। ক্লাস শেষে যে দলের যে দিন দায়িত্ব থাকবে তারা নিজ শ্রেণিকক্ষ সেদিন পরিষ্কার করে শ্রেণিকক্ষ ত্যাগ করবে।

এ বিষয়ে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের প্রতি নির্দেশনা হচ্ছে— প্রতি শ্রেণির জন্য পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্লাভস, সাবান, বালতি, স্যাভলন বা জীবাণুনাশক, ডাস্টার (কাপড়ের), বিন সরবরাহ করতে হবে। ‘কোনো কাজই ছোট নয়’—এ বিষয়ে শিক্ষার্থীদের উজ্জীবিত করতে হবে।

কভিড-১৯ অতিমারির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হয়েছে।



সাতদিনের সেরা