kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

রোহিঙ্গাদের জন্য ১৮ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা ও তাদের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর জন্য আরো প্রায় ১৮ কোটি মার্কিন ডলার সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিন্ড গত বুধবার রাতে রোহিঙ্গাবিষয়ক এক ভার্চুয়াল আলোচনায় এ ঘোষণা দেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ওই আলোচনা অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, তাঁদের নতুন এই সহায়তার অর্থ মিয়ানমারের রাখাইন রাজ্য ও বাংলাদেশের পাশাপাশি অন্যান্য অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের মানবিক সহায়তায় ব্যয় করা হবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানায়, নতুন এই ঘোষণার ফলে ২০১৭ সাল থেকে রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা ১৫০ কোটি ডলারে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশে অবস্থানরত ৯ লাখ রোহিঙ্গা ও ক্ষতিগ্রস্ত পৌনে পাঁচ লাখ স্থানীয় বাসিন্দার স্বার্থে বিভিন্ন কর্মসূচিতে ১২০ কোটি ডলারের বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানায়, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের জনগণ ও সরকারের ওপর যে চ্যালেঞ্জ এবং দায়িত্ব তৈরি হয়েছে, তা স্বীকার করছে যুক্তরাষ্ট্র। এ সংকট মোকাবেলা ও সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত প্রতিশ্রুতির ওপর যুক্তরাষ্ট্র গুরুত্ব দিচ্ছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আরো জানায়, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিক আচরণ করেছে তার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকবে। এ ছাড়া রোহিঙ্গা শিবিরে করোনা মোকাবেলায় দারুণ দক্ষতা দেখানোয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর ভূয়সী প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র।



সাতদিনের সেরা