kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

‘প্রথম ভোট’ দেবীগঞ্জে

পঞ্চগড় প্রতিনিধি   

২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘প্রথম ভোট’ দেবীগঞ্জে

পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌরসভায় প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হলো গতকাল সোমবার। সকাল থেকে ৯টি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। পুরুষের তুলনায় নারী ভোটার ছিল বেশি। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ শেষ হয়।

তবে ইভিএম জটিলতায় কিছু ক্ষেত্রে দুর্ভোগে পড়তে হয় ভোটারদের। অনেক ভোটারকে চার-পাঁচ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। ফলে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণের সময় থাকলেও তা সন্ধ্যা ৬টা পর্যন্ত বাড়ানো হয়।

ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয়, বিদ্রোহীসহ মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৯ প্রার্থী।

২০১৪ সালে দেবীগঞ্জ সদর ও দেবীডুবা ইউনিয়নের কিছু অংশ নিয়ে গঠিত হয় দেবীগঞ্জ পৌরসভা। এরপর নানা কারণে ঝুলে ছিল নির্বাচন। কয়েক দফায় নির্বাচনের দিনক্ষণ ঠিক করা হলেও করোনার কারণে বাতিল করা হয়। ফলে ভোটের আগে ভোটারদের মধ্যে তেমন কোনো উৎসাহ ছিল না। তবে ভোটের দিন সেই চিত্র পাল্টে যায়।

সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর আগে থেকেই প্রায় প্রতিটি কেন্দ্রে লম্বা লাইন পড়ে যায় ভোটারদের। তবে বাদ সাধে ইভিএম। নতুন এই পদ্ধতির সঙ্গে পরিচিত না হওয়ায় অনেকেই ভোট দিতে গিয়ে জটিলতায় পড়েন। এ ছাড়া যান্ত্রিক ত্রুটিও দেখা দেয়। ফলে একজনের ভোট দিতে অনেক সময় লেগে যায়। এতে ভোটারদের লাইন আরো দীর্ঘ হতে শুরু করে।

নর্থস্টার রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে বিকেল পৌনে ৫টায় গিয়ে দেখা যায়, তখনো ৩৫ থেকে ৪০ জন লাইনে দাঁড়িয়ে আছেন। তাঁরা জানান, ইভিএমে একাধিকবার যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় কয়েক ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে রয়েছেন।

নির্বাচন কমিশনের ব্যবস্থাপনায় অসন্তোষ প্রকাশ করে ভোটার আজিজুল হক বলেন, ‘আমি দুপুর দেড়টায় ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছি, কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে এখনো ভোট দিতে পারিনি। ভোট দিতে গিয়ে এত কষ্ট আগে কখনো হয়নি!’ আব্দুল জলিল নামের আরেক ভোটার বলেন, ‘অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে আমাদের। আমি নির্বাচন কমিশনের এই অব্যবস্থাপনার প্রতিবাদ জানাচ্ছি।’ 

ওই কেন্দ্রের পোলিং অফিসার আব্দুল আওয়াল বলেন, এটা যান্ত্রিক ত্রুটি। তাঁদের কিছু করার নেই। মানুষের কষ্ট হচ্ছে, কিন্তু অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া কিছুই করার নেই তাঁদের।  

রিটার্নিং অফিসার ও দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান বলেন, ভোট শান্তিপূর্ণ হয়েছে। ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোট দিয়েছেন।

এই নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক পেয়েছেন দেবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি গিয়াসউদ্দিন চৌধুরী। তবে দলের আরো চার নেতা বিদ্রোহী হিসেবে এতে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। বিএনপি নির্বাচনে অংশ নেয়নি। কাউন্সিলর পদে ৬২ জন, নারী কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।



সাতদিনের সেরা