kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

সেমিনারে বক্তারা

তাপমাত্রা বাড়লেই বজ্রপাত বাড়ে

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় এক সেমিনারে আলোচকরা বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে বজ্রপাতের মাত্রা বৃদ্ধির জন্য তাপমাত্রা বৃদ্ধিকে দায়ী করেছেন। গতকাল শনিবার সিরডাপ মিলনায়তনে বজ্রপাতবিষয়ক জাতীয় সেমিনার আয়োজন করে দুর্যোগ বাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সেমিনারে মূল প্রবন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এম আরশাদ মোমেন বলেন, বৈশ্বিক উষ্ণতা কমাতে না পারলে বজ্রপাত বাড়বেই। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক জীবন পোদ্দার  বলেন, তাপমাত্রা বাড়লেই বজ পাতের মাত্রা বাড়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিজ্ঞান বিভাগের অধ্যাপক তাওহীদা রশিদ বলেন, ‘বজ পাতের ক্ষয়ক্ষতি কমাতে আমাদের একসঙ্গে অনেক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যেমন : জনসচেতনতা বৃদ্ধি, আগাম পূর্বাভাস প্রদান এবং বজ্রপাত সহনশীল অবকাঠামো তৈরি।’

সেমিনারে প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, জলবায়ুর পরিবর্তনের কারণে বজ্রপাত বৃদ্ধি পাচ্ছে। সরকার বজ পাতের আগাম বার্তা প্রদানসহ বজ্রপাতের ঝুঁকি হ্রাস করার জন্য অনেক কর্মসূচি হাতে নিয়েছে।

বিশেষ অতিথি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এ টি এম আবদুল ওয়াহ্হাব বলেন, বজ্রপাতের কারণে সারা বিশ্বে বছরে ২৪ হাজার মানুষের মৃত্যু হয়। তাই প্রকৃতির প্রয়োজনে প্রাকৃতিক নিয়মেই বজ্রপাত হবে।



সাতদিনের সেরা