kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

গণপরিবহন চালুর পরও শতভাগ শ্রমিক কাজে ফেরেননি

যোগ দিয়েছেন ৯২ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গণপরিবহন চলাচল শিথিল করার পরও রপ্তানিমুখী কারখানায় গতকাল সোমবার পর্যন্ত শতভাগ শ্রমিক কাজে যোগ দেননি বলে জানা গেছে। তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারকদের দুই সংগঠন সূত্রে এ তথ্য জানা গেছে।

শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধায় গত দুই দিন গণপরিবহন চলাচল শিথিল করে সরকার। তবে কারখানা খোলার দ্বিতীয় দিন গতকালও সব শ্রমিক কাজে যোগ দেননি। গতকাল পর্যন্ত কাজে যোগ দিয়েছেন ৯২ শতাংশ শ্রমিক।

বিজিএমইএর সহসভাপতি শাহীদ উল্লাহ আজিম বলেন, ‘গতকাল পর্যন্ত ৯২ শতাংশ শ্রমিক কাজে যোগ দিয়েছেন। শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধায় লকডাউনের মধ্যেও গত দুই দিন গণপরিবহন চলাচল শিথিলের মধ্যে শতভাগ শ্রমিক কাজে ফিরবেন বলে আশা করেছিলাম।’

লকডাউনের মধ্যে গাদাগাদি করে গ্রাম থেকে শ্রমিকদের কাজে ফেরায় ব্যাপক হারে করোনা সংক্রমণের আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে শাহীদ উল্লাহ আজিম বলেন, ‘সে রকম কোনো আলামত দেখছি না। আর শ্রমিকদের সুরক্ষায় আগের লকডাউনের নেওয়া বিভিন্ন উদ্যোগের সঙ্গে এবার নতুন করে আরো ১৫টি নির্দেশনা সদস্য কারখানাগুলোয় পাঠানো হয়েছে। শ্রমিক সুরক্ষা নীতিমালা কঠোরভাবে প্রতিপালনে অঞ্চলভিত্তিক কয়েকটি কমিটি ও উপকমিটি কাজ করছে।’

শিল্প পুলিশের দেওয়া তথ্য অনুসারে দেশে ৮১ শতাংশ কারখানা খোলা হয়েছে। তাদের আওতায় থাকা আট হাজার ২২৬টি শিল্প-কারখানার মধ্যে গতকাল পর্যন্ত খোলা হয়েছে ছয় হাজার ৬৩২টি। বিজিএমইএর এক হাজার ৬৪৮টি কারখানার মধ্যে খোলা হয়েছে এক হাজার ৫১৪টি। বিকেএমইএর ৭৪৭টি কারখানার মধ্যে খোলা হয়েছে ৬২৮টি।

বিকেএমইএর পরিচালক ফজলে শামীম এহসান বলেন, গতকাল পর্যন্ত ৯২ শতাংশ শ্রমিক কাজে যোগ দিয়েছেন। যেসব শ্রমিক কাজে যোগ দেননি, তাঁরা এ সপ্তাহে আর কারখানায় ফিরবেন না। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাঁদের কর্মস্থলে না ফিরতে পরামর্শ দেওয়া হয়েছে।



সাতদিনের সেরা