kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিশুশ্রমিক নিয়োগকারীদের শাস্তি দাবি খেলাঘরের

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের রূপগঞ্জে কারখানায় অগ্নিকাণ্ডে শিশুসহ ৫২ শ্রমিকের মৃত্যুর ঘটনা পরিকল্পিত হত্যাকাণ্ড। দেশে প্রচলিত ও আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কারখানায় শিশুশ্রমিক নিয়োগ দেওয়া, নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত না করার কারণে এ মর্মান্তিক ঘটনা ঘটে। এর দায় কারখানা কর্তৃপক্ষ থেকে শুরু করে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর, সংশ্লিষ্ট বিভাগ ও মন্ত্রণালয় কোনোভাবেই এড়াতে পারে না। এ কথা বলেছে, জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর আসর। যাদের অবহেলা, উদাসীনতায় এতগুলো প্রাণ গেছে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি।

গতকাল শুক্রবার রাজধানীর শাহবাগে সংগঠনের পক্ষ থেকে আয়োজিত মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়। খেলাঘরের সভাপতিমণ্ডলীর সদস্য কামাল চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তৃতা করেন আবদুল মতিন ভূঁইয়া, প্রণয় সাহা, শফিকুর রহমান শহীদ, হান্নান চৌধুরী, রাজন ভট্টাচার্য, নসরু কামাল খান,  আশরাফিয়া আলী আহমেদ নান্তু, শামীম আহমেদ, সুজন মজুমদার, জিতু জলিল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের সব কারখানায় শিশুশ্রমিক চিহ্নিত করতে শিশু সংগঠন হিসেবে খেলাঘরে প্রতিনিধি রেখে সরকারি পর্যায়ে একটি বিশেষ কমিটি গঠন করতে হবে। আইন অমান্য করে যেসব কারখানায় শিশুশ্রমিক নিয়োগ দিয়েছে, সেসব কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। 

মানববন্ধনে খেলাঘর সংগঠকরা বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ, কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে সক্রিয় করা, কারখানায় শ্রম আইন বাস্তবায়ন, নিরাপদ ও স্বাস্থ্যকর কারখানা নিশ্চিত করা, আহতদের চিকিৎসাসহ নিহতদের প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।