kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

গবেষণা জরিপ

বিদেশফেরত ৫৮ শতাংশ নারী কাজ পান না

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশফেরত ৫৮ শতাংশ নারী দেশে ফিরে কাজের সুযোগ পাচ্ছেন না। ফেরত আসা ২৭ শতাংশ নারী অভিযোগ করেছেন, স্বাধীনভাবে চলাফেরা করতে পারছেন না তাঁরা। আর ২০ শতাংশ নারী সামাজিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বলে জানিয়েছেন।

গতকাল বুধবার ‘কভিড-১৯-এর ফলে জনমিতিক ও আর্থ-সামাজিক পরিবর্তনসমূহ : নতুন পরিস্থিতির চ্যালেঞ্জ’ শিরোনামে গবেষণা জরিপ তুলে ধরে অনলাইন ওয়েবিনারে এসব তথ্য জানায় ব্র্যাক। ব্র্যাক, ইউএন উইমেন এবং নিউ ইর্য়ক বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণাটি করেছে।

জরিপে জানা যায়, ফিরে আসা ৪৪ শতাংশের বয়স ২৪ থেকে ৩৪ বছর। আর ৩৮ শতাংশের বয়স ৩৫-৪৯ বছর। ৭৭ শতাংশ প্রবাসী নারী কর্মী এটা বিশ্বাস করেন যে দেশে ফিরে তাঁদের আর কাজের কোনো সুযোগ নেই। ফিরে আসা ৬৯ শতাংশ কর্মীর জন্য লোন, ট্রেনিংয়ের ব্যবস্থা করা প্রয়োজন।

দেশে শহরাঞ্চলের চেয়ে গ্রামে বাল্যবিয়ের হার অনেক বেশি। ১৬ বছরের নিচে ৬১ শতাংশ বাল্যবিয়ে হচ্ছে এবং ১৮ বছরের নিচে ৭৭ শতাংশ। গ্রামে বাল্যবিয়ের হার ৮১ শতাংশ, যা শহরে ৭০ শতাংশ। নারীপ্রধান পরিবারে ৮১ শতাংশ বাল্যবিয়ের ঘটনা ঘটছে। বিদেশফেরত পরিবারে বাল্যবিয়ের হার ৮৩ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে গবেষণাটি ২১টি জেলায় ছয় হাজার ৩৭০টি পরিবারের ওপর ভিত্তি করে করা হয়েছে। প্রবাসী কর্মী বেশি এমন ২১টি জেলা এ গবেষণার জন্য বেছে নেওয়া হয়।



সাতদিনের সেরা