kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

সরকারিভাবে টিকা উৎপাদন

গতি বাড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারিভাবে টিকা উৎপাদনের প্রচেষ্টা চলছে। সরকারি প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগসের বিদ্যমান কিছু অবকাঠামো উন্নয়ন করলে এবং নতুন কিছু যন্ত্রপাতি কিনলে টিকা উৎপাদন সম্ভব। সংসদীয় কমিটিকে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে দেশের সব মানুষকে টিকার আওতায় নিয়ে আসার লক্ষ্যে টিকা উৎপাদন প্রক্রিয়া দ্রুত করার সুপারিশ করা হয়েছে।

গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম সংসদীয় কমিটির বৈঠকে না আসায় ক্ষোভ প্রকাশ করেছেন কমিটির সদস্যরা। কমিটির সভাপতি এ জন্য ডিজির বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন। কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে কমিটির সদস্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ডা. আ ফ ম রুহুল হক, ডা. মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগীর আল মাহি সাদ (সাদ এরশাদ) ও মো. আমিরুল আলম মিলন বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের কার্যপত্রে বলা হয়েছে, গত এপ্রিল মাসে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব শেফিল্ডের গবেষক সানজান কে দাস স্বাস্থ্যসচিবের কাছে সরকারি পর্যায়ে টিকা উৎপাদনের লক্ষ্যে অবকাঠামো তৈরি করতে একটি প্রস্তাব পাঠান। সানজান দাসের টিকা তৈরির প্রযুক্তির আরএনডি ও প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে। সরকারি প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগসের বিদ্যমান কিছু অবকাঠামোর উন্নয়ন এবং নতুন কিছু যন্ত্রপাতি কিনলে এই টিকা উৎপাদন সম্ভব হবে। বিষয়টির কারিগরি দিক পর্যালোচনার ব্যাপারে মন্ত্রণালয় বিবেচনা করছে বলে কার্যপত্রে উল্লেখ করা হয়েছে।