kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

কবি সুফিয়া কামাল সম্মাননা পেলেন প্রয়াত নূরজাহান

নিজস্ব প্রতিবেদক   

২১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কবি সুফিয়া কামাল সম্মাননা পেলেন প্রয়াত সাংবাদিক, শিক্ষক, রাজনীতিবিদ ও আন্দোলনকর্মী নূরজাহান মুরশিদ (২০২০, মরণোত্তর)। একই সঙ্গে নারীশিক্ষা ও নারী স্বাস্থ্য বিষয়ে কাজ করার জন্য জনকল্যাণমূলক সংগঠন কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টকে সম্মাননা-২০২১ দেওয়া হয়।

গতকাল রবিবার মহিলা পরিষদের উদ্যোগে নারীমুক্তি, মানবমুক্তি এবং গণতান্ত্রিক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কবি সুফিয়া কামালের ১১০তম জন্মবার্ষিকীতে এ সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

অনুষ্ঠানে ডা. ফওজিয়া জানান, নারীর জীবনে আজ নানা সক্ষমতা অর্জন হয়েছে কিন্তু পুরুষের দৃষ্টিভঙ্গি এখনো পরিবর্তন হয়নি। এর জন্য সংগ্রামের ধারা অব্যাহত রাখতে হবে। নারী উন্নয়নের লক্ষ্যবস্তু না উন্নয়নের বিষয় সেটি আমাদের দেখতে হবে। নারী যখন উন্নয়নের অংশীদার তখন নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে, এগিয়ে যেতে দেওয়ার পরিবর্তে নানাভাবে পিছিয়ে দেওয়া হচ্ছে। 

নারীশিক্ষা ও নারী স্বাস্থ্য বিষয়ে সাত দশক ধরে নিঃস্বার্থভাবে কাজ করার জন্য কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টকে সম্মাননা দেওয়া হয়। ট্রাস্টের পরিচালক শ্রীমতী সাহা জানান, সুফিয়া কামাল নারীদের এগিয়ে যাওয়ার জন্য যে পথ দেখিয়েছেন সেই পথ অনুসরণ করে কুমুদিনী মেয়েদের জন্য কাজ করে যাচ্ছে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ জানান, আজ নারীবাদের যে তাত্ত্বিক কাঠামো তা সুফিয়া কামালের সময়ে ছিল না, অথচ তিনি সমাজের বিকাশের চেয়ে নারীর বিকাশকে বড় করে দেখেছেন।

 পুরুষতন্ত্রকে উপেক্ষা করে তিনি কবিতার মধ্য দিয়ে নারীকে সমৃদ্ধি, মুক্তি ও কল্যাণের পথে আহবান জানিয়েছেন।