kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

২০৪ ইউপিতে ভোট আজ

বিশেষ প্রতিনিধি   

২১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



করোনার ঝুঁকি কম—এমন বিবেচনায় নির্বাচন কমিশন আজ সোমবার প্রথম ধাপে দেশের ১৩ জেলার ৪১টি উপজেলার মোট ২০৪টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোট নিতে যাচ্ছে। এগুলোর মধ্যে বরিশাল বিভাগের ছয় জেলাতেই ১৭৩টি। একই সঙ্গে দুই পৌরসভায়ও আজ ভোট।

একক প্রার্থী থাকায় ২৮টি ইউপিতে চেয়ারম্যান পদে ভোট হবে না। বরিশালের গৌরনদীতে সাতটি ইউপির মধ্যে ছয়টি, বানারীপাড়ায় সাতটি ইউপির মধ্যে পাঁচটি এবং ভোলার চরফ্যাশনের পাঁচটি ইউপির কোনোটিতেই চেয়ারম্যান পদে ভোট হবে না। সদস্য (মেম্বার) পদেও অনেকে বিনা ভোটে নির্বাচিত হয়ে গেছেন। চরফ্যাশনেই পাঁচজন সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ড সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন।

যেসব জেলায় নির্বাচন হচ্ছে সেগুলো হলো পটুয়াখালী, বরিশাল, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, ভোলা, মাদারীপুর, রংপুর, বগুড়া, নরসিংদী, গাজীপুর, সুনামগঞ্জ ও লক্ষ্মীপুর।

যেসব ইউপিতে বিনা ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে সেগুলো হচ্ছে পটুয়াখালীর বাউফলের কালিশুরী ও কালাইয়া, বরিশালের বাকেরগঞ্জের দুধল, উজিরপুরের শোলক, মুলাদীর মুলাদী, গৌরনদীর বাটাজোড়, খানজাপুর, বার্থি, চাদশী, মাহিলারা ও নলচিড়া, বানারীপাড়ার বিশারকান্দি, ইলুহার, সলিয়াবাকপুর, বানারীপাড়া ও উদয়কাঠি, পিরোজপুরের ভাণ্ডারিয়ার তেলিখালী, ঝালকাঠি সদরের কেওড়া, নলছিটির নাচনমহল, রাজাপুরের গালুয়া, ভোলার বোরহানউদ্দিনের গঙ্গাপুর, চরফ্যাশনের চরমাদ্রাজ, চরকলমি, হাজারীগঞ্জ, এওয়াজপুর ও জাহানপুর এবং গাজীপুরের কালীগঞ্জের তুমুলিয়া ও মোক্তারপুর।

নির্বাচন কমিশন জানায়, ২০৪টি ইউপির মধ্যে ব্যালটে ভোট হবে ১৮৪টিতে আর ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট নেওয়া হবে ২০টিতে। ইউপিগুলোতে চেয়ারম্যান পদে মোট প্রার্থীর সংখ্যা ৮৫৯। সাধারণ ওয়ার্ডের সদস্য পদে প্রার্থী ছয় হাজার ৯৬০ জন এবং নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে প্রার্থী দুই হাজার ১৫৪ জন।

কালের কণ্ঠ’র স্থানীয় প্রতিনিধি জানিয়েছেন, মাদারীপুরের শিবচর উপজেলার ১৩টি ইউপিতে এবার ব্যতিক্রমী নির্বাচন হতে যাচ্ছে। এখানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ চেয়ারম্যান পদে প্রার্থিতা সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে। ফলে দলীয় প্রতীক নৌকা ছাড়াই স্বতন্ত্র প্রতীকে আওয়ামী লীগের নেতাকর্মীরা এ নির্বাচনে অংশগ্রহণ করছেন। এই ১৩ ইউপিতে মোট চেয়ারম্যান পদপ্রার্থী ৭৩ জন, সদস্য পদপ্রার্থী ৪১০ জন, সংরক্ষিত ওয়ার্ডের নারী সদস্য পদপ্রার্থী ১১৫ জন।

পিরোজপুরের মঠবাড়িয়ার বেতমোর ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দুই সদস্য পদপ্রার্থীর সমথর্কদের মধ্যে সংঘর্ষে ২০ জন গুরুতর আহত হয়েছে। গত শনিবার রাত ১০টার দিকে ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে। পুলিশ প্রার্থীসহ তিনজনকে আটক করেছে।

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর জানান, জেলার কালীগঞ্জে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়েছেন। গতকাল দুপুরে জামালপুর ইউনিয়নের গোল্লারটেক এলাকায় আওয়ামী লীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান মো. ফারুক মাস্টার ও ‘বিদ্রোহী’ প্রার্থী উপজেলা যুবলীগের সভাপতি আলমগীর হোসেনের কর্মীদের মধ্যে এ সংঘর্ষ হয়। পুলিশ পিস্তল, গুলিসহ আসাদুজ্জামান বরুণ নামের একজনকে (৫১) আটক করেছে। তিনি উপজেলা আওয়ামী লীগের সহদপ্তর সম্পাদক। কালীগঞ্জ থানার ওসি এ কে এম মিজানুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ছাড়া ঝালকাঠি ও দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভার নির্বাচনও আজ। ঝালকাঠিতে মেয়র পদে তিনজন, সাধারণ কাউন্সিলর পদে ৩১ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিন কাউন্সিলর প্রার্থী বিজয়ের পথে। সেতাবগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে পাঁচজন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১২ জন এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।