kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

করোনা সংক্রমণ

বাংলাদেশকে ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’ বলছে সিডিসি

কালের কণ্ঠ ডেস্ক   

১০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’ (পর্যায়-৪) দেশের তালিকায় বাংলাদেশকে রেখেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় জনস্বাস্থ্যবিষয়ক সংস্থা সিডিসি (সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন)। বাংলাদেশসহ মোট ৬১ দেশকে এই তালিকায় রেখে মহামারির মধ্যে এসব দেশ ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে মার্কিন নাগরিকদের।

সিডিসি বলেছে, যদি এসব দেশে কোনো কারণে ভ্রমণ করতেই হয়, তবে কভিড-১৯ টিকা নেওয়ার পরই যেন তা করা হয়।

গত সোমবার সিডিসি তাদের ওয়েবসাইটে করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় চার ধরনের দেশের তালিকা প্রকাশসহ ভ্রমণসংক্রান্ত পরামর্শ দিয়েছে। সংক্রমণের সাম্প্রতিক চিত্র আমলে নিয়ে এই ‘হেলথ ট্রাভেল নোটিশ’ জারি করা হয়েছে। বাকি তিনটি পর্যায় হলো ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ (পর্যায়-৩), ‘মোটামুটি ঝুঁকিপূর্ণ’ (পর্যায়-২) ও ‘কম ঝুঁকিপূর্ণ’ (পর্যায়-১)। অবশ্য ‘আননোন’ হিসেবেও একটি ক্যাটাগরি রয়েছে।

বাংলাদেশের পাশাপাশি সিডিসির ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও মিয়ানমারের নাম রয়েছে। এ তালিকায় থাকা এশিয়ার অন্য দেশগুলো হলো বাহরাইন, ইরাক, কুয়েত, মঙ্গোলিয়া, উত্তর কোরিয়া, সৌদি আরব, সিরিয়া, উজবেকিস্তান ও ইয়েমেন। সিডিসির তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ ভুটান রয়েছে ‘মোটামুটি ঝুঁকিপূর্ণ’ তালিকায়। উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় ফ্রান্স ও যুক্তরাজ্যের নামও আছে। সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা