kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আবহাওয়ার পূর্বাভাস

চট্টগ্রাম দিয়েই শুরু হবে বর্ষার বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক   

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৌসুমি বায়ু এখন মিয়ানমারের ইয়াঙ্গুনে অবস্থান করছে। এটি দু-এক দিনের মধ্যেই টেকনাফ দিয়ে বাংলাদেশের সীমানায় প্রবেশ করতে পারে। এরপর আগামী বুধ বা বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম অঞ্চল দিয়েই চলতি মৌসুমের বর্ষার বৃষ্টি শুরু হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, এখন পশ্চিমা লঘুচাপের প্রভাবে এমনিতেই আকাশে ভারি মেঘ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে রাজধানীসহ সারা দেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। মৌসুমি বায়ু আসার আগ পর্যন্ত এভাবেই থেমে থেমে সারা দেশেই বৃষ্টি হতে পারে।

গতকাল রবিবার সকাল ৬টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ঢাকায় ১১৮ মিলিমিটার। ঢাকায় এই মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত এটি। এ ছাড়া কক্সবাজারে ৬৩, মাদারীপুরে ৫৫, ফেনীতে ৫৬, কুতুবদিয়ায় ৫৭ মিলিমিটারসহ সারা দেশেই বৃষ্টিপাত হয়েছে।

গতকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মিয়ানমারের ইয়াংগুন পর্যন্ত অগ্রসর হয়েছে। তা আরো এগিয়ে আসার জন্য আবহাওয়ার অনুকূল পরিস্থিতি রয়েছে। এদিকে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।



সাতদিনের সেরা