kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

করোনা টিকা নিতে চান ৬৯% পোশাককর্মী

সানেম ও এমএফওর জরিপ

নিজস্ব প্রতিবেদক   

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তৈরি পোশাক শ্রমিকদের মধ্যে ৬৯ শতাংশ করোনার টিকা নিতে আগ্রহী। গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের ২৩ এপ্রিল পর্যন্ত বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও মাইক্রোফিন্যান্স অপরচুনিটিজের (এমএফও) চালানো এক জরিপে এ তথ্য উঠে এসেছে। ওই জরিপ অনুযায়ী, এ সময়ে ২ শতাংশ পোশাক শ্রমিক করোনার টিকা নিয়েছেন।

গতকাল রবিবার সানেমের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

‘গার্মেন্ট ওয়ার্কার ডায়েরিজ’ শীর্ষক প্রকল্পের আওতায় ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ঢাকার সাভার এলাকার এক হাজার ২৮৫ জন পোশাক শ্রমিকের ওপর জরিপটি করা হয়।

জরিপে অংশ নেওয়া শ্রমিকদের মধ্যে টিকা নিতে চান না এমন ৩১ শতাংশ উত্তরদাতার মধ্যে ৪৮ শতাংশ জানিয়েছেন যে তাঁদের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, তাঁরা অসুস্থ হতে পারেন বা মারা যেতে পারেন এই আশঙ্কায় ভীত। ২৩ শতাংশ টিকা নেওয়ার কোনো প্রয়োজনীয়তা বা উপকারিতা আছে বলে মনে করেন না। ১৭ শতাংশ জানিয়েছেন যে তাঁরা নিরাপদে থাকার জন্য ধর্মবিশ্বাসের ওপর ভরসা রাখেন। ৩ শতাংশ জানিয়েছেন যে তাঁরা গর্ভবতী অথবা অন্যান্য শারীরিক সমস্যা বা এলার্জিতে ভুগছেন। ২ শতাংশ জানিয়েছেন যে তাঁদের স্বামী নিষেধ করেছেন। ১ শতাংশের কিছু কমসংখ্যক উত্তরদাতা জানিয়েছেন যে তাঁরা বাকি সবার টিকা নেওয়ার অপেক্ষায় রয়েছেন। আর ৭ শতাংশ অন্যান্য কারণে টিকা নিতে চান না বলে জানিয়েছেন।

জরিপে অংশগ্রহণকারী মাত্র ২ শতাং শ্রমিক করোনার টিকা নিয়েছেন বলে জানিয়েছেন। টিকা নেওয়ার উপযুক্ত কি না এমন প্রশ্নের জবাবে ৩৬ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন যে তাঁরা টিকা নেওয়ার জন্য নির্বাচিত হয়েছেন, অর্থাৎ তাঁরা চাইলে টিকা নিতে পারতেন। ২৮ শতাংশ জানিয়েছেন, তাঁরা টিকা কর্মসূচির জন্য নির্বাচিত নন এবং ৩৪ শতাংশ জানিয়েছেন যে এ বিষয়ে তাঁরা কিছু জানেন না। 



সাতদিনের সেরা