kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

এভারকেয়ার হাসপাতাল

শিশুর ১০ মিলিমিটার পিডিএর সফল অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক   

২৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্যাটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস (পিডিএ) হৃৎপিণ্ডের একটি জটিল রোগ। সাধারণত শিশু ভূমিষ্ঠের এক-দুই মাসের মধ্যে এর অস্ত্রোপচার করাতে হয়। সেখানে পাঁচ মাস বয়সী শিশু আব্দুল্লাহ সাফওয়ানকে নিয়ে আসা হয় এভারকেয়ার হাসপাতালে। তা ছাড়া সাধারণত পিডিএ আক্রান্ত শিশুর পিডিএর আকার দুই মিলিমিটার হতে পারে। সেখানে সাফওয়ানের পিডিএর আকার ছিল ১০ মিলিমিটার।

গত ২৫ এপ্রিল ডা. তাহেরা নাজরীন, কনসালট্যান্ট অ্যান্ড কো-অর্ডিনেটর অব পেডিয়াট্রিক কার্ডিওলজির অধীনে হাসপাতালে ভর্তি করা হয় সাফওয়ানকে। স্বাভাবিক চিত্রে ননসার্জিক্যাল পদ্ধতিতে পিডিএর চিকিৎসা করা গেলেও সাফওয়ানের পিডিএর ক্ষেত্রে তা সম্ভব হচ্ছিল না। এর পাশাপাশি হাসপাতালে থাকা অবস্থায়ই তার দুইবার হৃত্স্পন্দন থেমে যাওয়া ও খিঁচুনির কারণে তাকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয় এবং মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্তে গত ৫ মে ডা. সোহেল আহমেদ শিশুটির অপারেশন সম্পন্ন করেন।

গতকাল বৃহস্পতিবার সফলভাবে সম্পন্ন হওয়া জটিল এই অস্ত্রোপচারের অভিজ্ঞতা বিনিময় করেন এভারকেয়ার হাসপাতালের চিকিৎসকরা। অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে ডা. তাহেরা নাজরীন বলেন, ‘শিশুটির আইএনওর মতো চিকিৎসা পদ্ধতির প্রয়োজন ছিল, যা আমাদের দেশে কোথাও পাওয়া যায় না। সৌভাগ্যবশত গুণী ও অভিজ্ঞদলের সম্মিলিত প্রচেষ্টায় এবং হাসপাতাল কর্তৃপক্ষের সাহায্যে আমরা শিশুটিকে সুস্থ করে তুলতে সক্ষম হয়েছি।’



সাতদিনের সেরা